Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Astrological Tips

নতুন বছরে আপনার ব্যবসা ভাল যাচ্ছে না? ব্যবসায়িক বাস্তুর ক্ষেত্রে কোন নিয়ম মানলে সাফল্য মিলবে?

গৃহের মতো ব্যবসার ক্ষেত্রেও বাস্তু খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ব্যবসায় উন্নতি করতে চাইলে, বাস্তুশাস্ত্র মেনে কিছু নিয়ম পালন করা প্রয়োজন।

Symbolic picture of business.

ব্যবসার ক্ষেত্রে বাস্তু খুবই গুরুত্বপূর্ণ। প্রতীকী ছবি।

সুপ্রিয় মিত্র
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৪:১৪
Share: Save:

আমাদের প্রত্যেকের গৃহের জন্য বাস্তু খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কোনও গৃহ বাস্তুসম্মত কি না, তা নির্বাচন করতে গেলে প্রথমেই জানা দরকার বাস্তুশাস্ত্র কী? বাস্তু শব্দের উৎপত্তি ‘বাস’ অর্থাৎ, বসবাস থেকে। বাস্তুশাস্ত্র হল প্রথাগত স্থাপত্যবিদ্যা। যা বৈদিক যুগ থেকে গবেষণা বা অন্বেষণ, অনুসন্ধানের মধ্য দিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে পৌঁছছে। বাস্তুশাস্ত্রের মূল উদ্দেশ্য প্রকৃতির সমতা রক্ষা করা। যখনই সমতা বা ভারসাম্যের সমস্যা হয়, তখনই বাস্তুর সমস্যা বা বাস্তুদোষ সৃষ্টি হয়। বাস্তু শুধু গৃহের জন্য নয়, ব্যবসাক্ষেত্রেও সমান গুরুত্বপূর্ণ। তবে ব্যবসায়িক বাস্তু এবং আবাসিক বাস্তু এক নয়, এমনকি কিছু কিছু ক্ষেত্রে ব্যবসায়িক বাস্তুর নীতি আবাসিক বাস্তুর থেকে সম্পূর্ণ আলাদা। নতুন বছরে ব্যবসায় উন্নতি করতে চাইলে বাস্তু অনুযায়ী কিছু নিয়ম মানতে হবে।

ব্যবসায়িক বাস্তুর ক্ষেত্রে কোন কোন নীতি মানলে সাফল্য মিলবে?

ব্যবসায়িক বাস্তুর ক্ষেত্রে তামসিক ক্রিয়াকলাপের কোনও স্থান নেই। ব্যবসায়িক বাস্তুর ক্ষেত্রে প্রধানত রাজসিক ক্রিয়াকলাপ শুভ। ব্যবসায় উন্নতির ক্ষেত্রে কিছু সাত্বিক ক্রিয়া করা যেতে পারে।

তামসিক ক্রিয়াকলাপের অর্থ অলস্য ও নিষ্ক্রিয়তা। ব্যবসায় অলস্য ও নিষ্ক্রিয়তার কোনও স্থান নেই। তাই ব্যবসার স্থানে এমন কোনও আসবাব রাখবেন না, যা দেখে ঘুম কিংবা অলস্য আসে। ব্যবসায়িক বাস্তুর পক্ষে এটি খুবই ক্ষতিকারক।

ব্যবসায়িক স্থান সর্বদা কর্মশক্তিপূর্ণ হওয়া প্রয়োজন। ব্যবসায়িক বাস্তুর ক্ষেত্রে সর্বদা কর্মশক্তি পূর্ণস্থান নির্বাচন করা উচিত। যে স্থানে বেশি মানুষের সমাগম হয়, সেই স্থান বেশি কর্মশক্তিপূর্ণ হয়। ফলে ওই স্থানে ব্যবসায়িক সাফল্যের সম্ভাবনা বেশি।

ব্যবসায়িক বাস্তুর দরজা বৃহৎ এবং স্বচ্ছ হওয়া প্রয়োজন। এবং দরজা সব সময়ে বাইরের দিকে বা উপর দিকে খোলা উচিত।

ব্যবসা ক্ষেত্রের প্রধানের টেবিল পূর্ব বা উত্তরমুখী হওয়া উচিত (দিক জন্ম পত্রিকার শুভ গ্রহ অনুযায়ী পরিবর্তন হতে পারে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrological Tips Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE