Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
avalanche

উত্তরাখণ্ডে তুষারধসের কবলে প্রাণ হারালেন অন্তত ১০ পর্বতারোহী! এখনও নিখোঁজ ১৮ জন

গঢ়ওয়ালের ‘দ্রৌপদী কা ডান্ডা’ শিখরের অদূরে মঙ্গলবার তুষারধসের ঘটনা ঘটে। দুর্ঘটনার কবলে পড়া পর্বতারোহীরা ‘নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং’ (নিম)-এর শিক্ষার্থী ও প্রশিক্ষক।

উত্তরাখণ্ডে ফের তুষারধসে মৃত্যু পর্বতারোহীদের।

উত্তরাখণ্ডে ফের তুষারধসে মৃত্যু পর্বতারোহীদের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১৮:১০
Share: Save:

উত্তরাখণ্ডে তুষারধসের কবলে পড়ে মৃত্যু হয়েছে অন্তত ১০ জন পর্বতারোহীরা। মঙ্গলবার সকালে উত্তরকাশী জেলায় ওই দুর্ঘটনার এখনও পর্যন্ত ১৮ জন পর্বতারোহী নিখোঁজ। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

গঢ়ওয়াল হিমালয়ের ‘দ্রৌপদী কা ডান্ডা’ শিখরের অদূরে মঙ্গলবার সকাল ৯টা নাগাদ তুষারধসের ঘটনা ঘটে। দুর্ঘটনার কবলে পড়া পর্বতারোহীর উত্তরাখণ্ডের উত্তরকাশীর পর্বতারোহণ প্রশিক্ষণকেন্দ্র ‘নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং’ (নিম)-এর শিক্ষার্থী ও প্রশিক্ষক। নিমের আধিকারিক কর্নেল অমিত বিস্ত, মঙ্গলবার সন্ধ্যায় জানান, দলে মোট ৩৪ জন ছিলেন। প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় তুষারধসে চাপা পড় ১০ জনের দেহ উদ্ধার করা হয়েছে। ১৮ জন এখনও নিখোঁজ।

উত্তরাখণ্ড সরকারের তরফে জানানো হয়েছে, খবর পেয়েই পরেই দ্রুত উদ্ধারের কাজ শুরু করে, সেনা, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা দল (এনডিআরএফ)-এর উদ্ধারকারী বাহিনী। সন্ধ্যা পর্যন্ত নিখোঁজদের সন্ধান চলেছে। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে রাতের অন্ধকারে উদ্ধারের কাজ ব্যাহত হয়েছে।

উত্তরাখণ্ড পুলিশের তরফে প্রাথমিক ভাবে জানানো হয়েছিল, বায়ুসেনার হেলিকপ্টার আট জনকে উদ্ধার করেছে। কিন্তু নিম কর্তৃপক্ষের তরফে এ বিষয়ে কিছু জানানো হয়নি। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী টুইটারে লিখেছেন, ‘দুর্ঘটনার কবলে পড়া পর্বতারোহীদের উদ্ধারের জন্য সেনার সাহায্য চেয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের কাছে আবেদন জানিয়েছিলাম। তিনি সর্বতো ভাবে সহায়তার আশ্বাস দিয়েছেন।’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.