Advertisement
২০ এপ্রিল ২০২৪
Delhi High Court

Maternity Leave: মাতৃত্বকালীন ছুটি মিলছে না মায়ের, দিল্লি হাই কোর্টে আবেদন তিন মাসের শিশুর!

শিশুটির মা উত্তর দিল্লি পুরনিগমের (এনডিএমসি) কর্মী। অভিযোগ, এনডিএমসি মহিলাকে মাতৃত্বকালীন ছুটি দিতে অস্বীকার করছে।

দিল্লি হাই কোর্ট এনডিএমসি-কে দু’সপ্তাহের সময় দিয়েছে। ফাইল চিত্র।

দিল্লি হাই কোর্ট এনডিএমসি-কে দু’সপ্তাহের সময় দিয়েছে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মে ২০২২ ১৪:১৬
Share: Save:

মাতৃত্বকালীন ছুটি পাচ্ছেন না মা। আর এই আবেদন জানিয়েই দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হল তিন মাসের এক শিশু!

শিশুটির মা উত্তর দিল্লি পুরনিগমের (এনডিএমসি) কর্মী। অভিযোগ, এনডিএমসি মহিলাকে মাতৃত্বকালীন ছুটি দিতে অস্বীকার করছে। ফলে শিশুটিকে দেখাশোনা করার ক্ষেত্রে একটি সমস্যা তৈরি হয়েছে। এর পরই এনডিএমসি-র বিরুদ্ধে হাই কোর্টের দ্বারস্থ হয় শিশুটি।

ত্রিগাংশ জৈন নামে ওই শিশুটির তরফে যে আবেদন দাখিল করা হয়েছে, তাতে বলা হয়েছে যে, দিল্লি পুরনিগম মাতৃত্বকালীন ছুটি দিতে চাইছে না। তাই তার মা-কে সেই ছুটি দেওয়ার ব্যবস্থা করা হোক। আদালতে শিশুর আইনজীবী জানান, মামলাকারী পুরোপুরি তার মায়ের উপর নির্ভরশীল। এ ক্ষেত্রে তার অধিকার লঙ্ঘিত হচ্ছে।

আদালত তখন এনডিএমসি-কে এ বিষয়ে দু’সপ্তাহের মধ্যে জবাব দিতে বলেছে। এবং বলেছে এটাই জবাব দেওয়ার শেষ সুযোগ এনডিএমসির। আদালত আরও জানিয়েছে, এই বিষয়টি আরও গুরুত্ব দিয়ে দেখা উচিত ছিল। কেননা শিশুটি তার মায়ের যত্ন থেকে বঞ্চিত হয়েছে। যা অপূরণীয় ক্ষতি। এর আগেও মার্চে এনডিএমসিকে নোটিস দিয়েছিল আদালত ।

পাশাপাশি আদালত এই বিষয়েও অবগত হয়েছে, সরকারি চাকরির নিয়ম (সার্ভিস রুল) মোতাবেক কেবলমাত্র দু’টি শিশুর জন্মের সময় ১৮০ দিন মাতৃত্বকালীন ছুটি পেতে পারেন কর্মরত মা। তৃতীয় সন্তানের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে না। ত্রিগাংশ ওই মহিলার তৃতীয় সন্তান। তবে এ ক্ষেত্রে তার অধিকার থেকে বঞ্চিত হওয়ায় আবেদন করেছে শিশুটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi High Court Maternity Leave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE