Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID-19

সাহায্যের বার্তা দেওয়ার পরেই আমেরিকা থেকে ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর এল ভারতে

আমেরিকার পাশাপাশি সাহায্যের বার্তা দিয়েছে ব্রিটেনও। অক্সিজেন কনসেনট্রেটর, ভেন্টিলেটর-সহ বিভিন্ন জীবনদায়ী সরঞ্জাম পাঠাবে তারা।

ছবি: টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২১ ১৫:১৭
Share: Save:

ভারতে উদ্বেগজনক ভাবে সংক্রমণ বৃদ্ধির মধ্যে সাহায্যের আশ্বাস দিয়েছে আমেরিকা। ভারতের আর্জি অনুযায়ী টিকা তৈরির কাঁচামাল পাঠাবে বলে জানিয়েছে বাইডেন প্রশাসন। এর মধ্যেই এ বার ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠাল আমেরিকা। সোমবারই সেগুলি এল ভারতে।

জানা গিয়েছে, রবিবার আমেরিকার জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা শুরু করে অক্সিজেন কনসেনট্রেটরগুলি। সোমবার দিল্লির ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে বিমানগুলি। এ বার চাহিদা অনুযায়ী সেগুলি সরবরাহ করা হবে বলে জানা গিয়েছে।

আমেরিকার পাশাপাশি সাহায্যের বার্তা দিয়েছে ব্রিটেনও। অক্সিজেন কনসেনট্রেটর, ভেন্টিলেটর-সহ বিভিন্ন জীবনদায়ী সরঞ্জাম পাঠাবে তারা। সংখ্যায় ৬০০-র বেশি সেই সব যন্ত্রপাতি বেশ কয়েক দফায় পৌঁছতে চলেছে ভারতে। যার প্রথমটি দিল্লিতে পৌঁছনোর কথা মঙ্গলবার ভোরেই। ৯টি বিশালাকার পাত্রে আগামী কয়েক সপ্তাহে ৪৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর, ১২০টি স্বয়ংক্রিয় ভেন্টিলেটর এবং ২০টি মানবচালিত ভেন্টিলেটর ব্রিটেন থেকে আসার কথা ভারতে।

এর আগে ইউরোপীয় ইউনিয়নও ভারতকে চিকিৎসা সরঞ্জাম এবং অক্সিজেন উৎপাদনকারী সরঞ্জাম পাঠিয়ে সাহায্যের আশ্বাস দিয়েছে। সোমবার কানাডার বিদেশমন্ত্রী মার্ক গারনিউও একটি বিবৃতি জারি করে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। সাহায্যের আশ্বাস এসেছে জার্মানির কাছ থেকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oxygen Concentration COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE