Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Narendra Modi

Narendra Modi: আস্থানা: অবমাননা মামলায় মোদী-শাহ

স্থানাকে এই ভাবে নিয়োগ করল কেন্দ্র। এটা এক দিক দিয়ে যেমন সরকারের স্বেচ্ছাচারিতা, তেমনই সংবিধান ও আইনের শাসনের ইচ্ছাকৃত লঙ্ঘন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ০৮:০৭
Share: Save:

রাকেশ আস্থানাকে দিল্লি পুলিশের কমিশনার নিয়োগ করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং স্বরাষ্ট্র মন্ত্রকের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হল সুপ্রিম কোর্টে। আবেদনকারীর বক্তব্য, অবসরের মাত্র তিন দিন আগে গুজরাত ক্যাডারের আইপিএস আস্থানাকে রাজধানীর পুলিশ কমিশনার নিয়োগ করে মোদী-শাহরা ইচ্ছাকৃত ভাবে সুপ্রিম কোর্টের রায়কে লঙ্ঘন করেছেন, যা আদালত অবমাননার নামান্তর। এই কাজের জন্য অভিযুক্তদের ইস্তফা দাবি করেছেন আবেদনকারী এসএল শর্মা, যিনি নিজেও এক জন আইনজীবী।

আবেদনকারী শর্মা বলেছেন, প্রকাশ সিংহ মামলার রায়ে সরকারের প্রতি সুপ্রিম কোর্ট স্পষ্ট নির্দেশ দিয়েছে যে, অবসরের জন্য ছয় মাস বা তার কম সময় বাকি রয়েছে এমন কোনও অফিসারকে পুলিশের কোনও বাহিনীর প্রধান পদে নিয়োগ করা যাবে না। তার পরেও আস্থানাকে এই ভাবে নিয়োগ করল কেন্দ্র। এটা এক দিক দিয়ে যেমন সরকারের স্বেচ্ছাচারিতা, তেমনই সংবিধান ও আইনের শাসনের ইচ্ছাকৃত লঙ্ঘন। আবেদনকারী প্রশ্ন তুলেছেন, এই পদক্ষেপের পরে প্রধানমন্ত্রী মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আর ওই পদে থাকার অধিকার রয়েছে কি?

সম্প্রতি পেগাসাস স্পাইওয়্যার নিয়েও সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেছেন শর্মা। এর আগে রাফাল কেনার চুক্তি, জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার, হায়দরাবাদ পুলিশের হাতে ধর্ষণে অভিযুক্ত খুনের মতো বিষয় নিয়েও জনস্বার্থ মামলা করেছিলেন শর্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE