×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

নিরামিষ পরিবারে আমিষ পিত্জা ডেলিভারি করে ১ কোটি ক্ষতিপূরণের মুখে রেস্তোরাঁ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ মার্চ ২০২১ ১৩:০৩
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিরামিষের বদলে আমিষ পিত্জা পরিবেশন করে যে বিপুল ক্ষতিপূরণের মুখে পড়তে হতে পারে, তা মনে হয় স্বপ্নেও ভাবেনি এক মার্কিন মালিকানাধীন রেস্তোরাঁ। গাজিয়াবাদে এক মহিলাকে নিরামিষের বদলে আমিষ পিত্জা ডেলিভারি করে ক্রেতা সুরক্ষা আদালতে মামলার মুখে পড়েছে ওই ওই মার্কিন রেস্তোরাঁটি। ক্রেতা সুরক্ষা আদালতে ওই রেস্তোরাঁর বিরুদ্ধে ১ কোটি টাকার ক্ষতিপূরণের মামলা করেছেন মহিলা। কারণ ওই রেস্তোরাঁর এই ‘সামন্য’ ভুলের জন্য তাঁকে গোটা জীবন ধরে কষ্টকর এবং খরচ সাপেক্ষ আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে যেতে হবে বলে অভিযোগ করেছেন ওই মহিলা।

গাজিয়াবাদের বাসিন্দা দীপালি ত্যাগী সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন, ২০১৯ সালে ২১ মার্চ দোলের দিন তাঁরা সপরিবারে খাওয়ার জন্য নিরামিষ পিত্জা অর্ডার করেন শহরের একটি পিত্জা দোকান থেকে। প্রতিশ্রুতি মতো ৩০ মিনিটে সেই পিত্জা এসে পৌঁছয়নি। যাই হোক, তাঁরা দেরির বিষয়টি উপেক্ষা করেই পিত্জার টুকরোয় কামড় বসান। কিন্তু মুখে নিয়েই বুঝতে পারেন তাতে মাশরুমের বদলে রয়েছে মাংসের টুকরো।

মাংস দেওয়া পিত্জা ডেলিভারি হওয়ার বিষয়টি নিয়ে দীপালি সঙ্গে সঙ্গে রেস্তোরাঁয় অভিযোগ জানান। তার দিন কয়েক পরে ওই রেস্তোরাঁর তরফে এক ব্যক্তি তাঁর সঙ্গে যোগাযোগ করেন। তিনি দীপালিকে জানান, ক্ষতিপূরণ হিসাবে তাঁদের পুরো পরিবারকে বিনামূল্যে পিত্জা পরিবেশন করতে চান। কিন্তু দীপালির কাছে বিষয়টি মোটেই ছোটখাটো বিষয় নয়। এটি তাঁর সারা জীবনের বিশ্বস ধর্মীয় আচরণের আঘাত লাগার বিষয়।

Advertisement

দীপালির আইনজীবী ফারহাত ওয়ার্সি সম্প্রতি এক ক্রেতা সুরক্ষা আদালতের দ্বারস্থ হন। সেখানে অভিযোগ করা হয়েছে, একটি নিরামিষভোজী পরিবারে এভাবে মাংস মিশ্রিত পিত্জা দেওয়া তাঁর মক্কেলের ধর্মীয় আচরণে আঘাত করেছে। তাঁর মক্কেল ধর্মীয় বিশ্বাস, শিক্ষা, পারিবারিক পরম্পরা, নিজের নীতি এবং তাঁর ইচ্ছায় শাকাহারি। সারা জীবনের সেই বিশ্বাস এক লহমায় নষ্ট হয়ে গিয়েছে পিত্জা কোম্পানির এমন ভুলের জন্য। সারা জীবন ধরে যার প্রায়শ্চিত্ত করতে হবে দীপালিকে। আর তা করতে গিয়ে তাঁকে শারীরিক কষ্ট ভোগ এবং পুজো অর্চনার জন্য প্রচুর টাকা খরচ করতে হবে। তাই ওই মার্কিন রেস্তোরাঁ কোম্পানিকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে তাঁর মক্কেলকে।

Advertisement