Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Kerala

কোলে বসে তরুণ-তরুণীদের প্রতিবাদের জের, লিঙ্গ-নিরপেক্ষ বাসস্ট্যান্ড বানাল কেরল প্রশাসন

মেয়র জানান, কেরল নারী এবং পুরুষে কোনও বিভেদ করে না। সবাই মানুষ। কিন্তু কিছু নীতিপুলিশ আছেন, যাঁরা এখনও প্রাচীন সময়ে বাস করেন।

প্রতিবাদে ছাত্রদের কোলে বসেছিলেন ছাত্রীরা।

প্রতিবাদে ছাত্রদের কোলে বসেছিলেন ছাত্রীরা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১০:৩৭
Share: Save:

ছেলে-মেয়ে এক সঙ্গে বসতে পারবে না। স্থানীয়দের এই দাবি মেনে কেরলের তিরুঅনন্তপুরমে ইঞ্জিনিয়ারিং কলেজের সামনে বাসস্ট্যান্ডের বসার জায়গা তিন ভাগে ভাগ করা হয়েছিল। তার প্রতিবাদে পুরুষ সহপাঠীদের কোলে বসেছিলেন মহিলা সহপাঠীরা। দেশ জুড়ে সেই ছবি ভাইরাল হয়। অবশেষে ওই বাসস্ট্যান্ডে বসার জায়গা নতুন করে তৈরি করল প্রশাসন। মেয়র আর্য এস রাজেন্দ্রন জানান, লিঙ্গ-নিরপেক্ষ বসার জায়গা তৈরি হল। যে ভাবে ওই বসার জায়গা তৈরি হয়েছিল, তা ঠিক হয়নি বলে জানিয়েছেন মেয়র।

তিরুঅনন্তপুরমের শ্রীকরমের সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সামনে ওই বাসস্ট্যান্ডে ছাত্রছাত্রীদের ভিড় লেগেই থাকে। কিন্তু বাসস্ট্যান্ডে বসার জায়গা ছিল ভাগ করা। ছেলে এবং মেয়েরা যাতে আলাদা আলাদা বসে, সেই লক্ষ্যে ছিল এই বন্দোবস্ত। এর প্রতিবাদ করেন কয়েক জন কলেজ পড়ুয়া। ওই আসনে একে অন্যের কোলে বসে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন তাঁরা। তার পরেই পদক্ষেপ করল প্রশাসন।

পড়ুয়াদের ওই কোলে বসা ছবি নেটমাধ্যমে ভাইরাল হওয়ার পর ওই বাসস্ট্যান্ড পরিদর্শনে যান মেয়র। তিনি সাফ জানান, যে ভাবে বেঞ্চগুলিকে তিন ভাগে ভাগ করা হয়েছে তা উচিত হয়নি। মেয়রের কথায়, ‘‘কেরলের মতো একটি প্রগতিশীল রাজ্যে এমন দৃষ্টিভঙ্গি একটি খারাপ নিদর্শন।’’ এর পর তিনি ওই বাসস্ট্যান্ডে বসার জায়গা পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দেন।

অবশেষে একটিই বেঞ্চ তৈরি হয়েছে ওই বাসস্ট্যান্ডে। সেখানে নারী-পুরুষ— সবাই পাশাপাশি বসতে পারবেন। এ নিয়ে মেয়র বলেন, ‘‘কেরল নারী এবং পুরুষে কোনও বিভেদ করে না। সবাই মানুষ। কিন্তু কিছু নীতিপুলিশ আছেন, যাঁরা এখনও প্রাচীন সময়ে বাস করেন।’’

বাসস্ট্যান্ডে নতুন বসার জায়গা হওয়ায় খুশি ওই কলেজের পড়ুয়ারাও। তাঁরা প্রশাসনের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala bus stand Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE