Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Gujarat

Gujarat: নিয়োগের ভিড়ে লাঠি গুজরাতে

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ‘মন কি বাত’-এর রেডিয়ো বার্তায় বলেছেন, ভারতের আর্থিক বৃদ্ধির কাহিনি এখন নতুন মোড় নিচ্ছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২১ ০৭:২২
Share: Save:

জেলার নাম বনাসকাণ্ঠা। রাজ্যের নাম গুজরাত। নরেন্দ্র মোদী, অমিত শাহের রাজ্য।

সেই বনাসকাণ্ঠায় গ্রাম রক্ষা দলে কাজ পেতে হাজার হাজার বেকার যুবক এমন ভিড় করলেন যে পুলিশকে লাঠি চালাতে হল। কাল বনাসকাণ্ঠার পালনপুরে এই ঘটনার ভিডিয়ো এখন ফেসবুক-টুইটারে ‘ভাইরাল’। বিরোধীরা বলছেন, এই ঘটনা থেকেই স্পষ্ট যে মোদী-শাহের নিজের রাজ্য গুজরাত থেকে গোটা দেশে বেকারত্বের সমস্যা কতখানি গভীরে।

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ‘মন কি বাত’-এর রেডিয়ো বার্তায় বলেছেন, ভারতের আর্থিক বৃদ্ধির কাহিনি এখন নতুন মোড় নিচ্ছে। মানুষ এখন চাকরি খোঁজার কথা ভাবছে না। তাঁরা এখন চাকরি তৈরি করছেন। অন্যকে চাকরি দিচ্ছেন। তাঁর যুক্তির পক্ষে প্রধানমন্ত্রী দেশে স্টার্ট-আপের উত্থানের উদাহরণ দিয়ে বলেছেন, ‘‘দেশে এখন ৭০টি ১০০ কোটি ডলার মূল্যের স্টার্ট-আপ সংস্থা বা ‘ইউনিকর্ন’ রয়েছে।’’

প্রধানমন্ত্রীর কথার সঙ্গে অবশ্য তাঁর রাজ্যেরই ছবি মিলছে না বলে বিরোধীদের কটাক্ষ। বনাসকাণ্ঠা পুলিশ কিছু দিন আগে গ্রাম রক্ষা দলের ৬০০ পদে নিয়োগ হবে বলে বিজ্ঞাপন প্রকাশ করেছিল। কোনও পাকা চাকরি নয়। ২৩০ টাকা দৈনিক ভাতায় গ্রাম রক্ষা দলের কর্মীদের পঞ্চায়েত স্তরে আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োগ করা হয়। শুধু পালনপুর এলাকাতেই সেই চাকরির জন্য আবেদন জানাতে হাজারে হাজারে বেকার যুবক হাজির হয়েছিলেন।

কংগ্রেসের অভিযোগ, মোদী জমানাতেই নোট বাতিলের পরে দেশে বেকারত্বের হার ৪৫ বছরে সর্বোচ্চ স্তরে পৌঁছেছিল। মোদী সরকার সেই সরকারি সমীক্ষা ধামাচাপা দিয়ে রেখেছিল। সব রকম বেকারত্বের সমীক্ষাই ভুল বলে দাবি করেছিল। মোদীর রাজ্যের ছবিই বলে দিল, বেকারত্বের ছবি ভুল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gujarat Narendra Modi Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE