Advertisement
২১ মে ২০২৪
Anti BJP Alliance

বিরোধী জোটের বৈঠকে এ বার সনিয়া, বেঙ্গালুরুর নৈশভোজে আমন্ত্রণ মমতা, কেজরীদের

গত ২৩ জুন পটনায় বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমারের ডাকা বৈঠকে ১৫টি দল অংশ নিয়েছিল। আগামী ১৭-১৮ জুলাই বেঙ্গালুরুর বৈঠকে যোগ দিতে পারেন ২৪টি দলের নেতানেত্রীরা।

Ahead of opposition meet in Bengaluru, dinner invitation from Congress leader Sonia Gandhi, a call to AAP and TMC

প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১২:৪২
Share: Save:

আগামী সপ্তাহে বেঙ্গালুরুতে বিজেপি বিরোধী দলগুলির বৈঠকের আগেই নতুন করে জোট-সক্রিয়তা শুরু করল কংগ্রেস। আগামী মঙ্গলবার (১৮ জুলাই) ওই বৈঠক হওয়ার কথা। তার আগে সোমবার রাতে বেঙ্গালুরুতে বিরোধী নেতাদের নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। বুধবার কংগ্রেসের একটি সূত্রে জানা গিয়েছে, ওই নৈশভোজে আমন্ত্রিত ২৩টি দলের নেতাদের তালিকায় রয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়াল।

গত ২৩ জুন পটনায় বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমারের ডাকা বৈঠকে ১৫টি দল অংশ নিয়েছিল। কংগ্রেসের তরফে হাজির ছিলেন রাহুল গান্ধী এবং দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গে। ছিলেন মমতা এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। কেজরীওয়াল ছাড়াও আরজেডি প্রধান লালুপ্রসাদ, তার ছেলে তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, এনসিপি প্রধান শরদ পওয়ার, ডিএমকে প্রধান তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, জেএমএম নেতা তথা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, জম্মু ও কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লা এবং পিডিপির মেহবুবা ছিলেন বৈঠকে।

তিন বাম দলের শীর্ষ নেতা— সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজা, সিপিআই এমএল-লিবারেশন সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য, শিবসেনা (বালাসাহেব) প্রধান তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদবও ছিলেন নীতীশের বৈঠকে। কংগ্রেস সূত্রের খবর, পটনায় যে সব দল যোগ দিয়েছিল, তারা ছাড়াও এমডিএমকে, কেডিএমকে, ভিসিকে, আরএসপি, ফরোয়ার্ড ব্লক, কেরল কংগ্রেস(মণি), কেরল কংগ্রেস (জোসেফ) এবং ইন্ডিয়ান ইউনিয়ন অব মুসলিম লিগ যোগ দেবে বেঙ্গালুরুর বৈঠকে।

বিরোধী জোটের বৈঠকে সনিয়ার উপস্থিতি ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। কর্নাটকের বিধানসভা ভোটে কংগ্রেসের বিপুল জয়ের পর এই প্রথম সে রাজ্যে যাচ্ছেন সনিয়া। সূত্রের খবর, বিরোধী নেতাদের ওই বৈঠকে ২০২৪-এর লোকসভা নির্বাচনের যৌথ রাজনৈতিক কৌশল নিয়ে আলোচনা হবে। দেশ জুড়ে একসঙ্গে মোদী-সরকার বিরোধী আন্দোলনের রূপরেখা নিয়ে আলোচনা হবে। সে জন্য একটি কমিটিও তৈরি হবে। রাজ্য স্তরে আসন সমঝোতা নিয়েও আলোচনা করবেন বিরোধী নেতারা। পটনার বৈঠকে ১৫টি দল যোগ দিয়েছিল। বেঙ্গালুরুর বৈঠকে ২৪টি দল যোগ দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE