Advertisement
০১ মে ২০২৪
Directorate General of Civil Aviation

আবার জরিমানা রতন টাটার এয়ার ইন্ডিয়াকে! প্রস্রাবকাণ্ডের পরে এ বার নিরাপত্তাবিধি ভাঙার দায়ে

শীতের মরসুমে প্রবল কুয়াশার কারণে হামেশাই বিভিন্ন উড়ানে ৮-১০ ঘণ্টা দেরি হচ্ছে। এই পরিস্থিতিতে বিমানবন্দরের সংরক্ষিত এলাকায় যাত্রীদের একাংশ নিরাপত্তাবিধি ভাঙছেন বলে অভিযোগ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৯:১৩
Share: Save:

আবার জরিমানার মুখে পড়ল এয়ার ইন্ডিয়া। উড়ান সংক্রান্ত নিরাপত্তাবিধি লঙ্ঘনের দায়ে বিমান চলাচল নিয়ামক সংস্থা ‘ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন’ (ডিজিসিএ) রতন টাটার বিমান সংস্থাকে এক কোটি ১০ লক্ষ টাকা জরিমানা করেছে। ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, এয়ার ইন্ডিয়ার উড়ানে নিরাপত্তাবিধি লঙ্ঘনের ঘটনা দেখা গিয়েছে। পাশাপাশি, বিমানকর্মীদের সময়সূচি (রস্টার) নিয়ে বিভ্রাটের কারণেও এয়ার ইন্ডিয়া জরিমানার মুখে পড়তে পারে বলে ডিজিসিএ-র একটি সূত্রের খবর।

জরিমানার এই নির্দেশের প্রেক্ষিতে এয়ার ইন্ডিয়ার মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘‘আমরা ডিজিসিএ-র জারি করা নির্দেশের সঙ্গে সহমত নই। সমস্যাগুলি এয়ার ইন্ডিয়া এবং বহিরাগত বিশেষজ্ঞদের দ্বারা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করানো হয়েছিল। তাতে দেখা গিয়েছে যে, নিরাপত্তার ক্ষেত্রে কোনও গাফিলতি ছিল না। আমরা নির্দেশটি বিশদে খতিয়ে দেখে বিকল্প নিয়ে পর্যালোচনা করছি। বিকল্পের মধ্যে আমাদের আপিল করার অধিকারের পাশাপাশি এটি নিয়ে নিয়ামক সংস্থার দ্বারস্থ হওয়ার বিষয়টিও রয়েছে।’’

শীতের মরসুমে প্রবল কুয়াশার কারণে হামেশাই বিভিন্ন উড়ানে ৮-১০ ঘণ্টা দেরি হচ্ছে। এই পরিস্থিতিতে বিমানবন্দরের সংরক্ষিত এলাকায় যাত্রীদের একাংশ নিরাপত্তা সংক্রান্ত নিয়ম ভাঙছেন বলে অভিযোগ। এ সব ক্ষেত্রে অনেকাংশেই দায় গিয়ে পড়ছে সংশ্লিষ্ট উড়ান সংস্থার উপরে। সম্প্রতি একটি বেসরকারি উড়ান সংস্থার যাত্রীদের টারম্যাকে খাবার খেতে দেখা গিয়েছিল। নিরাপত্তাবিধি লঙ্ঘনের এই ঘটনায় কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল মন্ত্রী জ্যোতিরাদিত্য শিন্ডে ক্ষোভ প্রকাশ করেছিলেন।

গত এক বছরে এ নিয়ে বেশ কয়েক বার ডিজিসিএ-র আর্থিক শাস্তির মুখে পড়ল এয়ার ইন্ডিয়া। নিউ ইয়র্ক থেকে দিল্লিগামী এয়ার ইন্ডিয়ার বিমানেই এক সত্তরোর্ধ্বা বিমানযাত্রীর গায়ে আর এক সহযাত্রীর মত্ত অবস্থায় প্রস্রাব করার ঘটনায় গত বছরের জানুয়ারিতে তাদের ৩০ লক্ষ টাকা জরিমানা হয়েছিল। এর কয়েক সপ্তাহ পরেই প্যারিস থেকে দিল্লিগামী এয়ার ইন্ডিয়ার বিমানে সহযাত্রীর ফাঁকা আসনে অন্য এক যাত্রীর প্রস্রাব করার ঘটনায় জরিমানার অঙ্ক ছিল ১০ লক্ষ টাকা।

(এই খবরটি প্রথম প্রকাশের সময় লেখা হয়েছিল, সম্প্রতি একটি উড়ানের আগে যাত্রীদের টারম্যাকে খাবার খেতে দেখা গিয়েছিল। ওই ঘটনার জেরেই এয়ার ইন্ডিয়াকে জরিমানা করা হয়েছে বলে ডিজিসিএ জানিয়েছে। কিন্তু ওই ঘটনার সঙ্গে এয়ার ইন্ডিয়ার কোনও যোগ ছিল না। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE