Advertisement
০৩ মে ২০২৪
Nirmala Sitharaman

শ্রীলঙ্কা থেকে মৎস্যজীবী মুক্তিতে নির্মলার হস্তক্ষেপ, ২৪ ঘণ্টার ব্যবধানে ছাড়া পেলেন ২২ জন

একটি উৎসব উপলক্ষে নির্মলা এখন রামেশ্বরমে রয়েছেন। মন্ত্রীকে হাতের কাছে পেয়ে আবেদন জানান মৎস্যজীবীরা। ২২ জনকে মুক্তির আবেদন ছাড়াও চার বছর আগের একটি ঘটনার প্রসঙ্গও তোলেন তাঁরা।

A photograph of Union Finance Minister Nirmala Sitharaman.

রামেশ্বরমে একটি অনুষ্ঠান মঞ্চে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রামেশ্বরম শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৭:৫২
Share: Save:

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের হস্তক্ষেপে ২৪ ঘণ্টার ব্যবধানে মুক্তি পেলেন ভারতের ২২ জন মৎস্যজীবী। চোরাশিকারের অভিযোগে তাঁদের আটক করেছিল শ্রীলঙ্কা সরকার। ধৃতরা সকলেই তামিলনাড়ুর রামেশ্বরমের বাসিন্দা। তাঁদের মাছ ধরার দু’টি নৌকাও আটক করা হয়েছিল। সেগুলোও ছেড়ে দিয়েছে শ্রীলঙ্কা। রবিবার সাংবাদিক বৈঠক করে এ কথা জানিয়েছে সে রাজ্যের মৎস্যজীবীদের একটি সংগঠন।

শনিবার চোরাকারবারের অভিযোগে ভারতের ২২ জন মৎস্যজীবীকে আটক করে শ্রীলঙ্কার নৌবাহিনী। ওই দিনই সন্ধ্যায় মৎস্যজীবীদের একটি প্রতিনিধি দল নির্মলার সঙ্গে দেখা করেন। বিষয়টি শুনে তড়িঘড়ি পদক্ষেপ শুরু করেন কেন্দ্রীয় মন্ত্রীও। তিনি দিল্লিতে বিদেশমন্ত্রকের সচিবের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন। যোগাযোগ করা হয় শ্রীলঙ্কায় ভারতীয় দূতাবাসের সঙ্গেও। মৎস্য সংগঠনটি জানায়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধৃত মৎস্যজীবীদের মুক্তির বিষয়ে দ্রুত হস্তক্ষেপ করতে অনুরোধ করেন অর্থমন্ত্রী। তার কিছু ক্ষণ পরেই ধৃতদের মুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা সরকার।

একটি উৎসব উপলক্ষে নির্মলা এখন রামেশ্বরমে রয়েছেন। মন্ত্রীকে হাতের কাছে পেয়ে আবেদন জানান মৎস্যজীবীরা। ২২ জনকে মুক্তির আবেদন ছাড়াও চার বছর আগের একটি ঘটনার প্রসঙ্গও তোলেন তাঁরা। তাঁদের সংগঠনের নেতা পি জেসু রাজা জানান, ২০১৮ সালে জেলেদের ১১৮টি নৌকা আটক করে শ্রীলঙ্কা। গ্রেফতার করা হয় এক মৎস্যজীবীকেও। শ্রীলঙ্কার আদালত তাঁকে দু’বছরের সাজা দিয়েছে। সীতারামনের কাছে ওই মৎস্যজীবীদের আর্জি, এ বিষয়টি নিয়েও দ্রুত পদক্ষেপ করা হোক। নির্মলা তাঁদের ওই বিষয়ে আশ্বস্ত করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman Sri Lanka Fishermen Tamil Nadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE