Advertisement
১৮ মে ২০২৪

‘আদিপুরুষ’ ঘিরে বিতর্কের আবহে অভিযোগ হনুমান অবমাননার, মামলায় সায় ইলাহাবাদ হাই কোর্টের

বিচারপতি প্রশান্ত কুমার বলেছেন, ‘‘সামাজিক মাধ্যমে ভগবান হনুমান সম্পর্কে যে ছবি এবং মন্তব্য পোস্ট করা হয়েছে, তা খুবই আপত্তিকর। এর ফলে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হতে পারে।’’

Allahabad HC refuses to quash case for posting ‘objectionable’ picture and comments on Lord Hanuman

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
প্রয়াগরাজ শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৮:০৫
Share: Save:

‘আদিপুরুষ’ ছবি ঘিরে বিতর্কের আবহে এ বার ভগবান হনুমানের অবমাননার মামলা ইলাহাবাদ হাই কোর্টে। হনুমানের ‘বিকৃত ছবি’ এবং তার ‘আপত্তিকর মন্তব্য’ লিখে নেটমাধ্যমে পোস্ট করার অভিযোগে সম্প্রতি একটি মামলা দায়ের হয়েছিল। সেই সংক্রান্ত এফআইআর এবং চার্জশিট খারিজের আবেদন এ বার নাকচ করে দিল ইলাহাবাদ হাই কোর্ট।

মামলা খারিজের আবেদনের প্রেক্ষিতে ইলাহাবাদ হাই কোর্টের বিচারপতি প্রশান্ত কুমার মামলা সংক্রান্ত নথি তলব করেছিলেন। তা পরীক্ষা করে তাঁর মন্তব্য, ‘‘সামাজিক মাধ্যমে ভগবান হনুমান সম্পর্কে যে ছবি এবং মন্তব্য পোস্ট করা হয়েছে, তা খুবই আপত্তিকর। এর ফলে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হতে পারে।’’

উত্তরপ্রদেশের রামপুর জেলার নিম্ন আদালতে হনুমান সম্পর্কে অবমাননাকর ছবি এবং মন্তব্য পোস্ট করার ওই মামলা এখন বিচারাধীন। অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৫০৫(২), ২৯৫(এ) এবং ভারতীয় তথ্যপ্রযুক্তি আইনের ৬৭ নম্বর ধারায় চার্জশিট পেশ করা হয়েছে। ওই চার্জশিটকে চ্যালেঞ্জ করে এবং ফৌজদারি দণ্ডবিধির ৪৮২ নম্বর ধারায় (এফআইআর খারিজ করা) যে আবেদন জানানো হয়েছিল বিচারপতি প্রশান্ত তা খারিজ করে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE