Advertisement
২৬ এপ্রিল ২০২৪
OBC

ওবিসিদের জন্য আসন সংরক্ষণ ছাড়াই পুরভোট, যোগী সরকারকে নির্দেশ ইলাহাবাদ হাই কোর্টের

এই রায়দানের সময় পুরভোটে ওবিসিদের জন্য আসন সংরক্ষণ করা নিয়ে উত্তরপ্রদেশ সরকারের ৫ ডিসেম্বরের খসড়া নির্দেশিকা খারিজ করেছে ইলাহাবাদ হাই কোর্ট।

পুরভোটে ওবিসিদের জন্য আসন সংরক্ষণ করা নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশিকা মানা হয়নি বলে দাবি করে যোগী সরকারের বিরুদ্ধে ইলাহাবাদ হাই কোর্টে একাধিক জনস্বার্থ মামলা রুজু করা হয়েছিল।

পুরভোটে ওবিসিদের জন্য আসন সংরক্ষণ করা নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশিকা মানা হয়নি বলে দাবি করে যোগী সরকারের বিরুদ্ধে ইলাহাবাদ হাই কোর্টে একাধিক জনস্বার্থ মামলা রুজু করা হয়েছিল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ইলাহাবাদ শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১৭:২৬
Share: Save:

উত্তরপ্রদেশের অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) জন্য আসন সংরক্ষণ না করেই পুরনির্বাচনে করাতে হবে। শনিবার যোগী আদিত্যনাথের সরকারকে এই নির্দেশ দিল ইলাহাবাদ হাই কোর্টের লখনউ বেঞ্চ। যদিও এই রায়ের বিরুদ্ধে প্রয়োজনে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারেন বলে মঙ্গলবার জানিয়েছেন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ।

ইলাহাবাদ হাই কোর্টের ডিভিশন বেঞ্চের বিচারপতি ডিকে উপাধ্যায় এবং বিচারপতি সৌরভ লবানিয়া শনিবার এই রায় দিয়েছেন। ওই রায়দানের সময় পুরভোটে ওবিসিদের জন্য আসন সংরক্ষণ করা নিয়ে উত্তরপ্রদেশ সরকারের ৫ ডিসেম্বরের খসড়া নির্দেশিকাও খারিজ করেছেন তারা। যদিও এই রায় নিয়ে মঙ্গলবার টুইটে আদিত্যনাথ জানিয়েছেন, একটি কমিশন গঠন করে পুরভোটে ওবিসিদের আসন সংরক্ষণ করা হবে। প্রয়োজনে এই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতেও যাবেন তাঁরা। তাঁর টুইট, ‘‘পুরনির্বাচনে অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) জন্য আসন সংরক্ষণ করা নিয়ে একটি কমিশন গঠন করবে উত্তরপ্রদেশ সরকার এবং তাদের সংরক্ষণ দেওয়া হবে। তার পরই পুরনির্বাচন হবে।’’ আরও একটি টুইটে যোগী লিখেছেন, ‘‘যদি প্রয়োজন হয়, তবে এই নির্দেশের যাবতীয় আইনি দিক খতিয়ে দেখে মাননীয় হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাবে রাজ্য সরকার।’’ যদিও এই রায় নিয়ে উত্তরপ্রদেশ সরকারকে বিঁধেছে সমাজবাদী পার্টি। দলের মুখপাত্র সুনীল সিংহ স্বজন বলেন, ‘‘সংরক্ষণের সুবিধা থেকে অনগ্রসর শ্রেণিদের বঞ্চিত করার জন্য এই ষড়যন্ত্র করেছে বিজেপি সরকার।’’

পুরভোটে ওবিসিদের জন্য আসন সংরক্ষণ করা নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশিকা মানা হয়নি বলে দাবি করে যোগী সরকারের বিরুদ্ধে হাই কোর্টে একাধিক জনস্বার্থ মামলা রুজু করা হয়েছিল। যদিও আদালতে যোগী সরকারের পাল্টা দাবি ছিল, সুপ্রিম কোর্টের নির্দেশিকার মতোই সম গুণমানের র‌্যাপিড সার্ভে করার পরই রাজ্য সরকার ওবিসিদের জন্য পুরভোটে আসন সংরক্ষণ করেছিল।

প্রসঙ্গত, ৫ ডিসেম্বর একটি খসড়া নির্দেশিকা জারি করে ১৭টি পুরনিগমের মেয়র, ২০০টি পুরপরিষদের চেয়ারপার্সন এবং ৫৪৫টি নগর পঞ্চায়েতের নির্বাচনের ওবিসিদের জন্য সংরক্ষিত আসনের অস্থায়ী তালিকা প্রকাশ করেছিল যোগী সরকার। এ নিয়ে কোনও আপত্তি থাকলে তা ৭ দিনের মধ্যে জানানোর কথাও বলা হয়েছিলয়। ওই খসড়া অনুযায়ী, আলিগড়, মথুরা-বৃন্দাবন, মেরঠ এবং প্রয়াগরাজ— এই ৪টি আসনের মেয়রপদ ওবিসি প্রার্থীদের জন্য সংরক্ষণ করা হয়েছে। অন্য দিকে, আলিগড় এবং মথুরা-বৃন্দাবনের মেয়র পদ ওবিসি মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। এ ছাড়া, ২০০ পুরপরিষদের ৫৪ চেয়ারপার্সনের আসনও ওবিসিদের জন্য সংরক্ষিত। তার মধ্যে ১৮টি আসন আবার ওবিসি মহিলাদের জন্য রাখা হয়েছে। নগর পঞ্চায়েতগুলির চেয়ারপার্সনদের মধ্যে ১৪৭টি আসন (এর মধ্যে ৪৯টি ওবিসি মহিলাদের জন্য রাখা) ওবিসিদের জন্য সংরক্ষিত রয়েছে।

এই রায়ঘোষণার পর শনিবার থেকে শীতকালীন অবকাশ শুরু হয়েছে ইলাহাবাদ হাই কোর্টে। যদিও আদালত জানিয়েছে, গণতন্ত্র এবং পুরভোটের কথা মাথায় রেখে এই মামলা নিয়ে প্রয়োজনে অবকাশকালীন সময়েও শুনানি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

OBC Uttar Pradesh Allahabad High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE