Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ভারতে পাইকারি ব্যবসায় নেই অ্যামাজ়ন, অনলাইন শিক্ষা, খাদ্য বিপণনের পরে বন্ধ তৃতীয় শাখা

অ্যামাজ়নের সিইও অ্যান্ডি জেসি সোমবার জানিয়েছিলেন, খবর কমানোর লক্ষ্যে ভারতে কিছু পরিষেবায় ইতি টানা হতে পারে। তার পরেই ‘অ্যামাজ়ন ডিস্ট্রিবিউশন’ বন্ধের এই সিদ্ধান্ত ।

ভারতে এক মাসের মধ্যে তিনটি ব্যবসা বন্ধ করল অ্যামাজ়ন।

ভারতে এক মাসের মধ্যে তিনটি ব্যবসা বন্ধ করল অ্যামাজ়ন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১৬:৩৬
Share: Save:

গণছাঁটাই নিয়ে বিতর্কের মাঝেই ভারতে ব্যবসার পরিসর কমানোর পথে আরও এক ধাপ এগোল অ্যামাজ়ন। অনলাইন লার্নিং, ফুড ডেলিভারির পরে এ বার ভারতে পাইকারি ব্যবসা সংক্রান্ত বিভাগ বন্ধ করার কথা মঙ্গলবার ঘোষণা করা হল সংস্থার তরফে।

অ্যামাজ়নের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক অ্যান্ডি জেসি সোমবার জানিয়েছিলেন, খরচ কমানোর লক্ষ্যে ভারতে সংস্থার আরও কিছু পরিষেবায় ইতি টানা হতে পারে। জেসির মন্তব্যের ২৪ ঘণ্টার মধ্যেই কোপ পড়ল পাইকারি ব্যবসা সংক্রান্ত বিভাগে। সংস্থার তরফে জানানা হয়েছে, কর্নাটকের বেঙ্গালুরু, মাইসুরু এবং হুবলী থেকে পরিচালিত পাইকারি ব্যবসার বিভাগ ‘অ্যামাজ়ন ডিস্ট্রিবিউশন’ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতে কর্মীদের ছাঁটাই প্রক্রিয়া নিয়ে বিতর্কে জড়িয়েছে অ্যামাজ়ন। কেন্দ্রীয় শ্রম মন্ত্রক থেকে সংস্থাকে নোটিস পাঠানো হয়েছে। এই পরিস্থিতিতে জেসি সোমবার বলেন, ‘‘বর্তমান পরিস্থিতিতে আমরা সংস্থার খরচ কমানোর দিকে বিশেষ ভাবে নজর দিয়েছি।’’ এই ব্যয়সঙ্কোচের প্রভাব আরও কিছু পরিষেবায় পড়তে পারে বলে জানিয়েছিলেন তিনি।

চলতি মাসেই অনলাইন শিক্ষার সঙ্গে জড়িত অ্যামাজ়ন অ্যাকাডেমি এবং খাবার সরবরাহ পরিষেবা বন্ধ করার কথা ঘোষণা করেছিলেন অ্যামাজ়ন কর্তৃপক্ষ। বছর দু’য়েক আগে আগে জ়োম্যাটো এবং সুইগিকে পাল্লা দেওয়ার জন্য খাবার সরবরাহ পরিষেবা চালু করেছিল অ্যামাজ়ন ইন্ডিয়া। বেঙ্গালুরুতে অ্যামাজ়নের এই পরিষেবা পাওয়া যেত। এ ছাড়াও দেশের নির্দিষ্ট কিছু এলাকায় তা চালু হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE