Advertisement
০৪ মে ২০২৪
Delhi Services Bill

লোকসভায় পাশের পর সোমবার দিল্লির ‘বিতর্কিত’ বিল রাজ্যসভায় পেশ করতে পারে মোদী সরকার

বিরোধীদের বিক্ষোভের মধ্যেই গত ৩ অগস্ট দিল্লির আমলা নিয়ন্ত্রণ নিয়ে বিল পাশ হয় লোকসভায়। সোমবার এই বিল রাজ্যসভায় পেশ করতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

photo of Rajya Sabha.

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৯:৩৩
Share: Save:

লোকসভার পর এ বার রাজ্যসভায় দিল্লির আমলা নিয়ন্ত্রণ নিয়ে বিল পেশ করতে চায় মোদী সরকার। সোমবারই সংসদের উচ্চকক্ষে এই বিল পেশ করতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এই খবর জানা গিয়েছে। সোম এবং মঙ্গলবার দলের রাজ্যসভার সাংসদদের হুইপ জারি করেছে আম আদমি পার্টি (আপ)। ওই দু’দিন সংসদে তাঁদের থাকতে নির্দেশ দিয়েছে অরবিন্দ কেজরীওয়ালের দল।

বিরোধীদের বিক্ষোভের মধ্যেই গত ৩ অগস্ট লোকসভায় এই ‘বিতর্কিত’ বিল পাশ হয়। বিলটি পাশ হওয়ার পরই লোকসভায় ওয়াকআউট করেছিলেন বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সাংসদরা।

দিল্লির আমলাদের নিয়োগ এবং বদলির রাশ কার হাতে থাকবে—এই নিয়ে জল গড়িয়েছিল সুপ্রিম কোর্টে। গত ১১ মে শীর্ষ আদালতের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ সর্বসম্মত ভাবে জানিয়েছিল, আমলাদের রদবদল থেকে যাবতীয় প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে দিল্লির নির্বাচিত সরকারের। তবে পুলিশ, আইনশৃঙ্খলা এবং ভূমি দফতর সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কেন্দ্রের হাতেই থাকবে বলে জানানো হয়। গত ১৯ মে আদালতের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে অধ্যাদেশ জারি করে মোদী সরকার। অধ্যাদেশে বলা হয়, জাতীয় রাজধানী সিভিল সার্ভিসেস কর্তৃপক্ষ গঠন করা হবে। আমলাদের নিয়োগ এবং বদলির ব্যাপারে তাঁরাই সিদ্ধান্ত নেবেন। এর বিরোধিতা করে অরবিন্দ কেজরীওয়ালের আম আদমি পার্টির সরকার। এই অধ্যাদেশ ঘিরে আপ এবং বিজেপির বাগ্‌‌যুদ্ধ চরমে। আপের পাশে দাঁড়িয়েছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rajyasabha loksabha Amit Shah AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE