Advertisement
০৯ মে ২০২৪
Ram Mandir Consecration today

‘মঙ্গলধ্বনি’ দিয়ে শুরু হবে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’, ১৮টি রাজ্যের ৫০টি বাদ্যযন্ত্রে বেজে উঠবে সুর

শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের এক আধিকারিক জানিয়েছেন, এতগুলি বাদ্যযন্ত্রের সমাহারই এই অনুষ্ঠানকে ‘বিরলের মধ্যে বিরলতম’ করেছে। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে অনুষ্ঠান।

image of ram mandir

অযোধ্যার রামমন্দিরে উৎসবের আমেজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১০:৫৭
Share: Save:

১৮টি রাজ্যের ৫০টি সাবেকি বাদ্যযন্ত্র বেজে উঠবে। সেই ‘মঙ্গলধ্বনি’ দিয়ে শুরু হবে অযোধ্যার মন্দিরে রামলালার বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের কর্মীরা জানিয়েছেন, এই ‘মঙ্গলধ্বনি’ হল ‘বিরলের মধ্যে বিরলতম’ সঙ্গীতানুষ্ঠান।

শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের এক আধিকারিক জানিয়েছেন, এতগুলি বাদ্যযন্ত্রের সমাহারই এই অনুষ্ঠানকে ‘বিরলের মধ্যে বিরলতম’ করেছে। সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে এই সঙ্গীতানুষ্ঠান। বিশ্বের বিখ্যাত কয়েক জন শিল্পীও যোগ দেবেন অনুষ্ঠানে। এক্স (সাবেক টুইটার)-এ ট্রাস্টের তরফে জানানো হয়েছে, দু’ঘণ্টার অনুষ্ঠানে ১৮টি রাজ্যের ৫০টি বাদ্যযন্ত্র বাজানো হবে। অযোধ্যার যতীন্দ্র মিশ্র এই অর্কেস্ট্রার দায়িত্বে রয়েছেন। সহায়তা করছে দিল্লির সঙ্গীত নাটক অ্যাকাডেমি। শ্রীরামের সম্মানে এবং উদ্‌যাপনে দেশের বৈচিত্রময় রীতি, ঐতিহ্যকে এক সূত্রে বাঁধা হয়েছে।

কোন রাজ্যের কোন বাদ্যযন্ত্র বাজানো হচ্ছে, ট্রাস্টের তরফে তার একটি তালিকাও প্রকাশ করা হয়েছে। উত্তরপ্রদেশের পাখওয়াজ, বাঁশি, ঢোল, কর্নাটকের বীণা, মহারাষ্ট্রের সুন্দরী, পঞ্জাবের আলগোজা, ওড়িশার মারদোল, মধ্যপ্রদেশের সন্তুর, পশ্চিমবঙ্গের শ্রীখোল, সরোদ, মণিপুরের পাঙ্গ-সহ আরও কিছু বাদ্যযন্ত্র বাজানো হবে অনুষ্ঠানে। দুপুর ১২টা ২০ মিনিটে শুরু হবে ‘প্রাণপ্রতিষ্ঠা’-র মূল আচার। দুপুর ১টায় শেষ হবে। উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত ১৬ জানুয়ারি সরযূ নদী থেকে এই ‘প্রাণপ্রতিষ্ঠা’-র আচার শুরু হয়েছে। সোমবার দুপুরে ‘অভিজিৎ মুহূর্ত’ দিয়ে শেষ হবে আচার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Ram Mandir Inauguration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE