Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Bombay High Court

জন্মের পরেই ফেলে চলে যান বাবা-মা! ‘আফগান’ শিশুকে ভারতীয় পাসপোর্ট দিতে নির্দেশ আদালতের

বিচারপতি জিএস পটেল এবং বিচারপতি নীলা গোখলকে নিয়ে গঠিত বম্বে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ভারতে জন্মগ্রহণ করায় আইনগত ভাবে ওই শিশুটি ভারতের নাগরিক।

Bombay High Court issues notice to Union Home Ministry in plea seeking passport for 1-year-old girl whose parents from Afghanistan

আফগান দম্পতির শিশুসন্তানকে ভারতীয় পাসপোর্ট দিতে বলল বম্বে হাই কোর্ট। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১০:২৭
Share: Save:

আফগানিস্তানে তালিবানের ক্ষমতা দখলের পরে প্রাণ বাঁচাতে ভারতে চলে এসেছিলেন তার বাবা-মা। ২০২১ সালের সেপ্টেম্বরে মহারাষ্ট্রে জন্ম সেই ‘আফগান’ কন্যার। কিন্তু জন্মের পরেই তাকে ফেলে চলে গিয়েছিলেন ওই দম্পতি। যাওয়ার আগে পুণের একটি স্বেচ্ছাসেবী সংস্থার হাতে তাকে তুলে দিয়েছিলেন তাকে।

আফগান দম্পতির সেই শিশুকন্যাকে ভারতীয় পাসপোর্ট দেওয়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে নির্দেশ দিল বম্বে হাই কোর্ট। বিচারপতি জিএস পটেল এবং বিচারপতি নীলা গোখলের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ভারতে জন্মগ্রহণ করায় আইনগত ভাবে ওই শিশুটি ভারতের নাগরিক। নাগরিকত্বের সব নথিপত্র না পাওয়া পর্যন্ত শিশুটিকে দত্তক দেওয়া যাবে না বলে আবেদনকারী পক্ষকে জানিয়েছে হাই কোর্ট।

ভারতীয় সমাজসেবা কেন্দ্র নামে পুণের ওই স্বেচ্ছাসেবী সংগঠনের আবেদন মেনেই শুক্রবার ‘নিরুদ্দেশ’ আফগান দম্পতির দেড় বছরের কন্যাসন্তানকে ভারতীয় পাসপোর্ট দেওয়ার জন্য অমিত শাহের মন্ত্রককে নোটিস পাঠিয়েছে দুই বিচারপতির বেঞ্চ। আবেদনকারীর পক্ষের আইনজীবী রাধিকা সামন্ত জানিয়েছেন, হাই কোর্টের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল অনিল সিংহ বা দফতরের কোনও আইনজীবীকে নির্দেশ পালনের বিষয়টি তত্ত্বাবধান করতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE