Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

CBSE: সিবিএসই-র দশম এবং দ্বাদশের প্রথম ধাপের পরীক্ষার দিন ঘোষণা, শুরু ৩০ নভেম্বর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৮ অক্টোবর ২০২১ ২২:৫১


ফাইল চিত্র।

দশম এওবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য নয়া পদ্ধতির পরীক্ষার ব্যবস্থার কথা ঘোষণা হয়েছিল আগেই। সোমবার তার নির্ঘণ্ট প্রকাশ করল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)

দু’ভাগে হতে চলা পরীক্ষার নাম দেওয়া হয়েছে প্রথম টার্ম এবং দ্বিতীয় টার্ম। সোমবার ঘোষিত হয়েছে প্রথম টার্মের দিনক্ষণ। আগামী ৩০ নভেম্বর থেকে শুরু হবে দশম শ্রেণির পরীক্ষার্থীদের প্রথম টার্ম। চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের প্রথম টার্ম শুরু হবে ১ ডিসেম্বর। শেষ হবে ২২ ডিসেম্বর।

তবে ‘মাইনর সাবজেক্ট’ (বিদেশি আঞ্চলিক ভাষা)-এর পরীক্ষা শুরু হচ্ছে তার আগেই। ১৬ নভেম্বর দ্বাদশ শ্রেণির এবং ১৭ নভেম্বর দশম শ্রেণির। সিবিএসই-র পরীক্ষা নিয়ন্ত্রক সন্যম ভরদ্বাজ সোমবার পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করে বলেন, ‘‘আমার ‘মাইনর সাবজেক্ট’গুলির পরীক্ষা সূচি সরাসরি সংশ্লিষ্ট স্কুলগুলিতে পাঠিয়ে দিয়েছি।’’ নেটমাধ্যমে ভুয়ো পরীক্ষাসূচি ছড়ানো হতে পারে বলেও পরীক্ষার্থী এবং অভিভাবকদের সতর্ক করেছে সিবিএসই। সরাসরি সংস্থার ওয়েবসাইটে গিয়ে পরীক্ষার সূচি জেনে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

সিবিএসই কর্তৃপক্ষ আগেই জানিয়েছিলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম টার্মের পরীক্ষা নেওয়া হবে নভেম্বর-ডিসেম্বর নাগাদ। এবং‌ দ্বিতীয় টার্মের পরীক্ষা নেওয়া হবে মার্চ-এপ্রিলে। এর মধ্যে প্রথম টার্মের পরীক্ষা হবে ‘মাল্টিপল চয়েস কোশ্চেন’ (এমসিকিউ) নির্ভর। দ্বিতীয় টার্মের পরীক্ষার প্রশ্নপত্র হবে অন্য রকম।

প্রতি টার্মে পাঠ্যক্রমের ৫০ শতাংশ করে থাকবে বলে জানানো হয়েছে বোর্ডের তরফে। প্রতি পরীক্ষার সময়সীমা হবে ৯০ মিনিট। দু’টি টার্মে প্রাপ্ত নম্বর যোগ হবে চূড়ান্ত নম্বরে। দু’টি টার্মের সঙ্গে অভ্যন্তরীণ পরীক্ষায় প্রাপ্ত নম্বরও যোগ করা হবে। অতিমারি পর্বে কোভিড-১৯ সংক্রান্ত বিধি মেনেই হবে পরীক্ষা।

আরও পড়ুন

Advertisement