×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

পৃথক সংবিধান জটে নাগা শান্তি আলোচনা

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ১৩ অক্টোবর ২০১৯ ০২:০৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

থমকে থাকা শান্তি আলোচনা ফের শুরু করলেও গলল না বরফ। নাগাল্যান্ডের পৃথক পতাকা আর স্বতন্ত্র সংবিধানের দাবি কেন্দ্র মানেনি। ফলে আলোচনা ফের বিশ বাঁও জলে। এনএসসিএন (আইএম) ঘোষণা করেছে, স্বাধীনতা, সার্বভৌমত্বের দাবি তারা ছেড়েছে। কিন্তু যে পতাকার জন্য এত দশকের লড়াই তার দাবি ছাড়া যায় না। বৃহস্পতিবার থেকে আলোচনা চলার পরে আজ আইএম এক বিবৃতি প্রকাশ করেছে। এটির বক্তব্য, ২২ বছর ধরে আলোচনার পরে ভারত সরকার এখন মারপ্যাঁচ শুরু করেছে। কথা রাখছে না। ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট’-এ স্বতন্ত্র নাগা ঐতিহ্য মেনে নিতে ভারত সরকার সম্মত হলেও মূল চুক্তির ক্ষেত্রে তারা পিছিয়ে আসছে।

বিভিন্ন নাগা জঙ্গি ও নাগরিক সংগঠনের যৌথ মঞ্চও জানিয়েছে, তারা ভারতের চাপিয়ে দেওয়া সংবিধান মানবে না। তারা দাবি করে, ভারত সরকার এবং এনএসসিএন(আইএম)-এর মধ্যে হওয়া আলোচনার ফলাফল সকলকে স্পষ্ট করে জানানো হোক। তাদের আরও দাবি, নাগাল্যান্ডের বিশিষ্ট শিক্ষাবিদ, ইতিহাসবিদ, পণ্ডিতদের দিয়ে নাগা সংবিধানের খসড়া তৈরি করা দরকার। কারণ তা গোটা জাতির ভবিষ্যতের প্রশ্ন।

শান্তি আলোচনার মধ্যস্থতাকারী তথা নাগাল্যান্ডের রাজ্যপাল আর এন রবির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকও করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজেপির নেতারা নাগাল্যান্ডে গিয়ে প্রতিশ্রুতি দিয়ে এসেছেন এই বছরের মধ্যেই ভারত-নাগা শান্তিচুক্তি সই হবে।

Advertisement
Advertisement