Advertisement
১৮ মে ২০২৪
Pending Dues for West Bengal

বকেয়া অর্থের দাবিতে সরব রাজ্যকে আরও ৯৭৯ কোটি দিল কেন্দ্র! খরচ করতে হবে গ্রামীণ উন্নয়নে

বুধবার কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংহের কাছে বাকি বকেয়া অর্থের দাবিদাওয়া নিয়ে সাক্ষাৎ করবেন অভিষেকের নেতৃত্বের তৃণমূলের সাংসদের এক প্রতিনিধিদল।

Images of Nabanna and Mamata Banerjee

চলতি মাসের গোড়ায় দুই খাতে কেন্দ্রের বরাদ্দ মিলিয়ে মোট ১,২১৪ কোটি টাকা পেয়েছে রাজ্য। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৬:৪৩
Share: Save:

বকেয়া অর্থের দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধর্না কর্মসূচির পর রাজ্যকে দুই খাতে অর্থ বরাদ্দ করেছিল কেন্দ্র। চলতি মাসের গোড়ায় দুই খাতে ১,২১৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এ বার রাজ্যকে আরও ৯৭৯ কোটি দিল কেন্দ্র।

মঙ্গলবার নবান্ন সূত্রে খবর, পঞ্চদশ অর্থ কমিশনের আওতায় বাংলাকে ওই অর্থ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র জানিয়েছে, এই অর্থ খরচ করতে হবে গ্রামীণ উন্নয়নে।

কেন্দ্রের নির্দেশ অনুযায়ী, গ্রামের বাসিন্দাদের জন্য আবাস, সড়ক এবং পানীয় জলের দাহিদা মেটাতে এই ৯৭৯ কোটি ব্যয় করতে হবে রাজ্য সরকারকে।

রাজ্যকে বঞ্চনার অভিযোগে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে বরাবরই সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। ১০৬টি প্রকল্পে রাজ্যের মোট বকেয়ার পরিমাণ ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা বলে জানিয়েছিলেন তিনি। বকেয়ার দাবিতে গত সপ্তাহের দু’দিন রেড রোডে ধর্না কর্মসূচিও পালন করেন মুখ্যমন্ত্রী। ওই একই দাবিতে সরব হয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। ঘটনাচক্রে, এর পরেই মিড ডে মিল প্রকল্প খাতে ৬৩৮ কোটি টাকা বরাদ্দ করে কেন্দ্র। এর পর সমগ্র শিক্ষা মিশনেও রাজ্যকে আরও ৫৭৬ কোটি টাকা দেওয়া হয়েছে। ফলে চলতি মাসের গোড়ায় এই দুই খাতে কেন্দ্রের বরাদ্দ মিলিয়ে মোট ১,২১৪ কোটি টাকা পেয়েছে রাজ্য।

যদিও এই আবহেই বুধবার কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংহের কাছে বাকি বকেয়ার দাবিদাওয়া নিয়ে সাক্ষাৎ করবেন অভিষেকের নেতৃত্বের তৃণমূলের সংসদীয় প্রতিনিধিদল। তাদের হুঁশিয়ারি, গিরিরাজের তরফে সাক্ষাতের সময় না দেওয়া হলে প্রয়োজনে তাঁর মন্ত্রকের সামনে ধর্নায় বসবেন তৃণমূল সাংসদেরা। মনে করা হচ্ছে, যে আগামী সোমবার তৃণমূলের সাংসদদের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন গিরিরাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE