Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Prasar Bharati

DD International: লক্ষ্য বিশ্বমঞ্চে ভারতের কথা তুলে ধরা, বিবিসি-র ধাঁচে আন্তর্জাতিক চ্যানেল আনবে কেন্দ্র

ডিডি ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠার বিষয়ে পরামর্শ চেয়ে ১৩ মে ওই দরপত্র ডাকা হয়েছে। যদিও প্রসার ভারতীর আধিকারিকদের মতে, চ্যানেল চালুর ভাবনা অনেকদিন ধরেই রয়েছে।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মে ২০২১ ১৭:৪৬
Share: Save:

কোভিডের দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে গিয়ে ‘করুণ’ অবস্থা কেন্দ্রীয় সরকারের। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে তীব্র সমালোচনায় ‘বিদ্ধ’ হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় সরকার। সেই আবহে ব্রিটেনের বিবিসি চ্যানেলের ধাঁচে একটি আন্তর্জাতিক চ্যানেল আনতে চলেছে ‘প্রসার ভারতী’। ‘ডিডি ইন্টারন্যাশনাল’ শীর্ষক ওই চ্যানেলের বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য তারা ইতিমধ্যেই দরপত্র ডেকেছে। গত ১৩ মে ওই দরপত্র ডাকা হয়েছে। যদিও প্রসার ভারতীর আধিকারিকদের মতে, নতুন এই চ্যানেল চালুর ভাবনা অনেকদিন ধরেই রয়েছে।

দরপত্রের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ডিডি ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠার লক্ষ্য হল দূরদর্শনের বিশ্বব্যাপী উপস্থিতি। এ ছাড়াও কোনও ইস্যুতে ভারতের বক্তব্য সঠিক ভাবে তুলে ধরার বিষয়টিও থাকছে বিবেচনায়। তাই আন্তর্জাতিক চ্যানেল প্রতিষ্ঠার ক্ষেত্রে পরামর্শ দেওয়ার অভিজ্ঞতা রয়েছে এমন পরামর্শদাতাদের বিস্তারিত রিপোর্ট দিতে বলা হচ্ছে’।

দরপত্রটি থেকে এটা বোঝা যাচ্ছে যে প্রসার ভারতী বিশ্ব জুড়ে ব্যুরো স্থাপনের পরিকল্পনা নিয়েছে। পরামর্শদাতাকে সেই ব্যুরো কোথায় কোথায় হবে তা জানাতে হবে। এর জন্য একটি রোডম্যাপও তৈরি করতে হবে। ২৪ ঘণ্টা খবর পরিবেশনের পরিকল্পনাও নিয়ে আসতে হবে। প্রসার ভারতীর সিইও শশী শেখর ভেম্পতি জানিয়েছেন যে, মার্চ মাসে প্রসার ভারতী বোর্ড প্রকল্পটির অনুমোদন দিয়েছে। তবে প্রসার ভারতী বোর্ডের চেয়ারম্যান-সহ বেশ কয়েকটি মূল পদ ফাঁকা রয়েছে। তবে ভেম্পতি জানিয়েছেন যে শূন্যপদের জন্য প্রকল্পে কোনও প্রভাব পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government Prasar Bharati
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE