Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bombay High Court

ধর্ম বদলে হিন্দু হয়েছেন, তবু স্ত্রীর সঙ্গে থাকতে দিচ্ছে না শ্বশুরবাড়ি! আদালতে যুবক

স্ত্রীর সঙ্গে থাকতে চেয়ে যুবক বম্বে হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন। ওই ব্যক্তি জানিয়েছেন, ধর্ম বদলে হিন্দু হয়ে তিনি তরুণীকে বিয়ে করেছিলেন। কিন্তু তার পরেও এই সম্পর্ক মেনে নেয়নি তরুণীর পরিবার।

Converted Hindu man goes to court seeking custody of wife from her family.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ০৮:৩১
Share: Save:

ভালবেসে বিয়ে করেছেন, বিয়ের জন্য বদলেছেন ধর্ম। কিন্তু তা সত্ত্বেও স্ত্রীকে তাঁর সঙ্গে থাকতে দেওয়া হচ্ছে না। এমন অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হলেন যুবক। বম্বে হাই কোর্টে স্ত্রীর সঙ্গে থাকতে চেয়ে আবেদন জানিয়েছেন তিনি। অভিযোগ, স্ত্রীর পরিবারের সদস্যেরা জোর করে তাঁদের বিচ্ছিন্ন করে দিয়েছেন। স্ত্রীকে নিয়ে চলে গিয়েছেন রাজস্থানে।

মামলাকারীর নাম সাহিল চৌধুরি। ২২ বছর বয়সি ওই যুবক আদালতে জানিয়েছেন, তিনি মুসলমান ছিলেন। কলেজে পড়াকালীন এক তরুণীর সঙ্গে প্রেমের সম্পর্ক তৈরি হয় তাঁর। দু’জনে বিয়ে করে সংসার পাতার সিদ্ধান্ত নেন। কিন্তু তরুণীর পরিবার রক্ষণশীল। তারা এই ভিন্‌ধর্মী সম্পর্ক মেনে নেবে না বলে যুবক ধর্ম পরিবর্তন করেন। অভিযোগ, তার পরেও তাঁদের সম্পর্ককে মানতে চায়নি তরুণীর পরিবার।

যুবক জানিয়েছেন, ২০২২ সালের ২৬ ফেব্রুয়ারি বান্দ্রার বিশ্বেশ্বর মন্দিরে গিয়ে তাঁরা বিয়ে করেন। বিয়ের রেজিস্ট্রি হয় ৮ জুলাই। কিন্তু তার পরেও পরিবারের ভয়ে দু’জনে আলাদা থাকছিলেন। চলতি বছরের ৮ ফেব্রুয়ারি তরুণী চিঠি লিখে বাড়ি ছেড়ে বেরিয়ে আসেন। তাঁর বাবা নিখোঁজ ডায়েরি করলে থানা থেকে যুগলকে ডেকে পাঠানো হয়। সেখানে তরুণী লিখিত ভাবে জানিয়ে এসেছিলেন যে, তিনি নিখোঁজ নন। স্বেচ্ছায় বাড়ি ছেড়েছেন।

যুবকের অভিযোগ, থানা থেকে তাঁকে বলা হয়েছিল, তরুণীকে চার দিনের জন্য তাঁর বাপের বাড়িতে যেতে দিতে। তিনি গিয়েওছিলেন। তার পর থেকে স্ত্রীর সঙ্গে আর তাঁর দেখা হয়নি। গত ২৫ ফেব্রুয়ারি শেষ বার তাঁদের কথা হয়। এর পর রাজস্থান থেকে তাঁর কাছে আইনি নোটিস আসে। তাতে বলা হয়েছিল, যথাযথ ভাবে নিয়ম মেনে তিনি ধর্ম পরিবর্তন করেননি। তাই এই বিয়ে বৈধ নয়। আদালতে যুবক এ-ও জানিয়েছেন, রাজস্থানে তাঁর স্ত্রীর সঙ্গে অন্য কারও বিয়ে দিয়ে দেওয়ার তোড়জোড় শুরু হয়েছে।

যুবকের আবেদন শুনে বম্বে হাই কোর্ট পুলিশকে নির্দেশ দিয়েছে, আগামী ২০ জুন সাহিলের স্ত্রীকে আদালতে হাজির করাতে হবে। তার পর এই মামলার পরবর্তী শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE