Advertisement
৩০ এপ্রিল ২০২৪
cooking gas

৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার! ঘোষণা হল দেশের এক রাজ্যে, কারা কবে থেকে পাবেন?

সোমবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের ঘোষণা, ১ এপ্রিল থেকে ৫০০ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার কিনতে পারবেন উজ্জ্বলা যোজনায় নাম নথিভুক্ত করা দরিদ্রসীমার নীচে থাকা রাজ্যবাসীরা।

রান্নার গ্যাসের দাম নিয়ে স্বস্তি মিলবে রাজস্থানের একাংশের।

রান্নার গ্যাসের দাম নিয়ে স্বস্তি মিলবে রাজস্থানের একাংশের। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ১৮:৪৫
Share: Save:

রান্নার গ্যাস সিলিন্ডারের দামে একধাক্কায় প্রায় অর্ধেক করার সিদ্ধান্ত নিল রাজস্থানের অশোক গহলৌত সরকার। যদিও এখনই নয়, এ সুবিধা মিলবে আগামী বছর থেকে। সোমবার রাজস্থানের মুখ্যমন্ত্রীর ঘোষণা, ১ এপ্রিল থেকে ৫০০ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার কিনতে পারবেন দরিদ্রসীমার নীচে থাকা রাজ্যবাসীরা। যদিও যাঁরা উজ্জ্বলা যোজনায় নিজেদের নাম নথিভুক্ত করিয়েছেন, কেবল মাত্র তাঁরাই এই দামে গ্যাসের সিলিন্ডার পাবেন।

ভারত জোড়ো যাত্রায় বেরিয়ে এই মুহূর্তে রাজস্থানে রয়েছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী-সহ দলীয় নেতা-নেত্রীরা। সোমবার রাহুলের উপস্থিতিতে একটি জনসভায় রান্নার গ্যাসের চড়়া দাম নিয়ে নরেন্দ্র মোদী সরকারকে আক্রমণ করেন গহলৌত। কংগ্রেসের এই প্রবীণ নেতা বলেন, ‘‘আগামী মাসের বাজেটের প্রস্তুতি নিচ্ছি... এই মুহূর্তে একটাই কথা বলতে চাই। উজ্জ্বলা যোজনার আওতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গরিবদের এলপিজি সংযোগ এবং গ্যাসের আভেন দিচ্ছেন। কিন্তু সেই সিলিন্ডার খালি থেকে যাচ্ছে। কারণ তার দাম ৪০০ থেকে ১,০৪০ টাকা।’’ এর পরেই তাঁর ঘোষণা, আগামী বছরের এপ্রিলের প্রথম দিন থেকেই ৫০০ টাকায় সিলিন্ডার পাবেন গরিবেরা। তাঁর কথায়, ‘‘যাঁরা উজ্জ্বলা যোজনায় নাম লিখিয়েছেন, এমন গরিবদের বছরে ১২টি করে (রান্নার গ্যাসের) সিলিন্ডার ৫০০ টাকায় দেব আমরা।’’

ঘটনাচক্রে, আগামী বছরেই রাজস্থানে বিধানসভা নির্বাচন হবে। ফলে গহলৌতের এই ঘোষণার পিছনে ভোটবাক্সের অঙ্ক কাজ করছে বলেও মন অনেকের। যদিও গহলৌতের দাবি, মোদী জমানায় বেকারিত্ব এবং মূল্যবৃদ্ধির বোঝায় জর্জরিত গোটা দেশ। এই সরকার যে দেশের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে, সে দাবিও করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE