Advertisement
২৩ জুলাই ২০২৪
CDS

CDS Bipin Rawat: কংগ্রেসের ঠিকানা আকবর রোডের নাম বদলে বিপিন রাওয়তের নামে করার উদ্যোগ বিজেপি-র

রাজধানী দিল্লির সবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকার অন্যতম আকবর রোড। এই রাস্তায় প্রতিরক্ষা মন্ত্রীর বাসভবন। ২৪ নম্বর আকবর রোড কংগ্রেসের সদর দফতর।

ফের উঠল রাস্তার নামবদলের দাবি।

ফের উঠল রাস্তার নামবদলের দাবি। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১৭:২১
Share: Save:

ফের রাস্তার নামবদলের দাবি তুলল বিজেপি। এ বার কংগ্রেস সদর দফতর যে রাস্তায় অর্থাৎ নয়াদিল্লির আকবর রোডের নাম বদলে সদ্য প্রয়াত সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়তের নামে করার দাবি তুললেন দিল্লি বিজেপি-র মিডিয়া শাখার প্রধান নবীনকুমার জিন্দল। তাঁর যুক্তি, আকবর ছিলেন এক জন হানাদার, আক্রমণকারী। দেশের রাজধানীর এত গুরুত্বপূর্ণ সড়কের নাম কোনও হানাদারের নামে রাখা উচিত নয়।

সম্প্রতি নয়াদিল্লি মিউনিসিপ্যাল কাউন্সিল (এনডিএমসি)-কে পাঠানো চিঠিতে নবীনকুমার লিখেছেন, ‘দেশের প্রথম সিডিএস-এর স্মৃতি অক্ষয় করে রাখতে দিল্লির আকবর রোডের নাম তাঁর নামে করার অনুরোধ জানাই। আমার মনে হয় প্রয়াত জেনারেলের স্মৃতির উদ্দেশে এর চেয়ে ভাল সম্মান প্রদর্শন আর হবে না।’’ নবীনকুমারের আরও দাবি, ‘আকবর এক জন আক্রমণকারী ছিলেন। তাই রাজধানীর এত গুরুত্বপূর্ণ সড়ক তাঁর নামে হওয়া উচিত নয়।’

অনেকটা একই সুরে বিজেপি নেতার বক্তব্যের সমর্থন এসেছে দিল্লি পুরসভার অন্দর থেকেও। এনডিএমসি-র ভাইস চেয়ারপার্সন সতীশ উপাধ্যায় বলেন, ‘‘আমি এই দাবির সঙ্গে সম্পূর্ণ সহমত। নেটমাধ্যমে এই দাবির সমর্থনে বিভিন্ন চিঠিচাপাটি আমার চোখে পড়েছে। আশা করি, দিল্লি পুরসভা এই দাবি সহানুভূতির সঙ্গে বিবেচনা করে দেখবে।’’

এই প্রথম নয়। এর আগে কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিংহ চিঠি লিখে আকবর রোডের নাম বদলে ‘মহারাণা প্রতাপ সরণি’ করার দাবি জানিয়েছিলেন। নাম বদলের দাবি নিয়ে একাধিক বিশৃঙ্খল ঘটনারও সাক্ষী রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ এই সড়কপথ। গত অক্টোবর মাসে আকবর রোড লেখা সাইনবোর্ডে ভাঙচুর চালিয়ে কালি লেপে দেওয়া হয়। হিন্দু সেনা নামে একটি সংগঠন হামলার দায় স্বীকার করে। তাদের দাবি ছিল, আকবর রোডের নাম বদলে ‘সম্রাট হিমু বিক্রমাদিত্য মার্গ’ রাখতে হবে।

রাজধানী দিল্লির সবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকার অন্যতম আকবর রোড। এই রাস্তা ইন্ডিয়া গেট থেকে শুরু হয়ে তিনমূর্তি ভবন পর্যন্ত গিয়েছে। রাস্তায় প্রতিরক্ষা মন্ত্রীর বাসভবন রয়েছে। পাশাপাশি ২৪ নম্বর আকবর রোডে রয়েছে কংগ্রেসের সদর দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CDS Bipin rawat Akbar Road BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE