Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Domestic Flights Fare: ১ জুন থেকে বাড়ছে ঘরোয়া উড়ানের ভাড়া, টিকিট প্রতি ৩০০ থেকে হাজার টাকা বেশি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ মে ২০২১ ১৭:৩৪


ছবি: সংগৃহীত।

ফেব্রুয়ারির পর ফের বাড়তে চলেছে অন্তর্দেশীয় বিমানভাড়া। ১ জুন থেকে দেশের সমস্ত ঘরোয়া উড়ানের ভাড়া ৩০০ থেকে হাজার টাকা করে বাড়ানো হয়েছে। শুক্রবার একটি নির্দেশিকা জারি করে এই সিদ্ধান্ত ঘোষণা করেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, ঘরোয়া উড়ানের সর্বনিম্ন ভাড়া ১৩ শতাংশ থেকে বাড়িয়ে ১৬ শতাংশ করা হয়েছে। এর জেরে আগামী মাস থেকে ৪০ মিনিটের কম সময়ের উড়ানের জন্য বিমানের টিকিট খরচ ন্যূনতম ২ হাজার ৩০০ টাকা থেকে বেড়ে হয়েছে ২ হাজার ৬০০ টাকা। এই মুহূর্তে ৪০ মিনিট থেকে ১ ঘণ্টায় সময়সীমার উড়ানের ক্ষেত্রে যাত্রীদের কম পক্ষে ২ হাজার ৯০০ টাকা ভাড়া দিতে হয়। আগামী মাস থেকে তা বেড়ে হবে ৩ হাজার ৩০০ টাকা। অন্য দিকে, ১ থেকে দেড় ঘণ্টায় উড়ানে ভাড়া হবে ৪ হাজার টাকা এবং দেড় থেকে ২ ঘণ্টার জন্য খরচ হবে ৪ হাজার ৭০০ টাকা। আড়াই থেকে ৩ ঘণ্টা এবং ৩ থেকে সাড়ে ৩ ঘণ্টার জন্য ভাড়া বাড়বে যথাক্রমে ৬ হাজার ১০০ ও ৭ হাজার ৪০০ টাকা। সেই সঙ্গে এই ভাড়ার সঙ্গে যাত্রীদের টিকিটের উপর কর ও বিমানবন্দর উন্নয়ন ফি (এডিএফ)-ও দিতে হবে বলে জানিয়েছে মন্ত্রক।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে সপ্তাহ দুয়েক ধরেই দেশীয় উড়ানের যাত্রীসংখ্যা ক্রমশ কমছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২৮ ফেব্রুয়ারি দেশ জুড়ে ৩ লক্ষ ১৩ হাজার যাত্রী বিমানে যাতায়াত করেছেন। তবে ২৫ মে-তে ওই সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ৩৯ হাজারে। জুন থেকে ভাড়া বাড়ানো ছাড়াও ঘরোয়া বিমানের যাত্রীসংখ্যা ৮০ শতাংশ থেকে কমিয়ে ৫০ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রক। ফলে মনে করা হচ্ছে যে, বিমান সংস্থাগুলির লোকসান এড়াতেই তাই ভাড়া বাড়ানোর পথে হাঁটল কেন্দ্র।

Advertisement

আরও পড়ুন

Advertisement