Advertisement
০২ মে ২০২৪
Uttarakhand Earthquake

দিল্লির পর উত্তরাখণ্ড, ১৭ ঘণ্টার ব্যবধানে আবার ভূমিকম্প উত্তর ভারতে

রবিবার বিকেল ৪টে ৮ মিনিটে ভূমিকম্প হয় দিল্লি এবং হরিয়ানায়। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৩.১। ১৭ ঘণ্টার মধ্যে আবার ভূমিকম্প হল উত্তর ভারতে।

An image representing Earthquake

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১০:৫৮
Share: Save:

রবিবার বিকেলেই ভূমিকম্পে কেঁপেছিল রাজধানী দিল্লি। তার পর ২৪ ঘণ্টাও কাটেনি। এর মধ্যেই আবার কম্পন অনুভূত হল উত্তর ভারতে। এ বার কম্পনস্থল উত্তরাখণ্ড। সোমবার সকালে এই পাহাড়ি রাজ্যটিতে মৃদু কম্পন হয়েছে।

রিখটার স্কেলে উত্তরাখণ্ডে কম্পনের মাত্রা ছিল ৪। সোমবার সকাল ৯টা ১১ মিনিট নাগাদ ভূমিকম্প হয়। জাতীয় ভূকম্পনকেন্দ্রের তরফে এক্স হ্যান্ডেলে জানানো হয়েছে, ভূমিকম্পের উৎসস্থল পিথোরাগড় শহর থেকে ৪৮ কিলোমিটার উত্তর-পূর্বে। কম্পন হয়েছে মাটি থেকে পাঁচ কিলোমিটার গভীরে।

রবিবার বিকেল ৪টে ৮ মিনিটে ভূমিকম্প হয় দিল্লি এবং হরিয়ানায়। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৩.১। কম্পনের উৎসস্থল হরিয়ানার ফরিদাবাদের ৯ কিলোমিটার পূর্বে এবং ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এই নিয়ে ১৭ ঘণ্টার ব্যবধানে উত্তর ভারতে পর পর দু’বার ভূমিকম্প হল। অবশ্য কম্পনের তীব্রতা বেশি না হওয়ায় কোথাও কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

এর আগে গত ৩ অক্টোবর দিল্লিতে আরও এক বার ভূমিকম্প অনুভূত হয়েছিল। সে বার কম্পনের উৎসস্থল ছিল নেপাল। পর পর চার বার জোরালো ভাবে কেঁপে উঠেছিল নেপালের মাটি। যার প্রভাব পড়েছিল দিল্লি, এনসিআরের পাশাপাশি উত্তরপ্রদেশের লখনউ, হাপুর, আমরোহাতে। কম্পন অনুভূত হয়েছিল উত্তরাখণ্ডের কিছু কিছু অংশ, চণ্ডীগড়, জয়পুরেও। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল যথাক্রমে ৪.৬, ৬.২, ৩.৮ এবং ৩.১।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Delhi NCR new delhi Uttarakhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE