Advertisement
০৫ মে ২০২৪
Yamuna River

ফুঁসছে যমুনা, বিপদসীমার উপর জল, দিল্লির নিচু এলাকা থেকে সরানো হচ্ছে বাসিন্দাদের

নদীর জলস্তর আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ব্যাপারে এলাকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। চলতি বছরে এ নিয়ে দু’বার যমুনার জলস্তর বাড়ল।

যমুনার জল বাড়ায় সরানো হচ্ছে বাসিন্দাদের।

যমুনার জল বাড়ায় সরানো হচ্ছে বাসিন্দাদের। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৬:৩৬
Share: Save:

শঙ্কা বাড়াচ্ছে যমুনা নদীর জল। ক্রমশ ফুঁসছে নদীর জলস্তর। ইতিমধ্যেই বিপদসীমা পার করেছে যমুনার জল। এর জেরে নিচু এলাকা থেকে বাসিন্দাদের অন্যত্র সরানোর কাজ শুরু হয়েছে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, যমুনা নদীর জল বিপদসীমা (২০৫.৩৩ মিটার) পার করেছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত যমুনার জলস্তর ২০৬.১১ মিটার। চলতি বছরে এই প্রথম জলস্তর এত উঁচু হল যমুনা নদীর।

নদীর জল বিপদসীমা পার করতেই তৎপর হয়েছে প্রশাসন। নিচু এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পূর্ব দিল্লির জেলাশাসক অনিল বাঙ্কা। তিনি বলেছেন, ‘‘নদী তীরবর্তী নিচু এলাকায় বসবাসকারীদের সরানো হচ্ছে। সরকারি স্কুল ও অস্থায়ী শিবিরে তাঁদের রাখা হবে।’’ ওই এলাকায় প্রায় ৩৭ হাজার মানুষের বাস।

নদীর জলস্তর আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ব্যাপারে এলাকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। চলতি বছরে এ নিয়ে দু’বার যমুনার জলস্তর বাড়ল। গত ১২ অগস্ট যমুনা জলস্তর বিপদসীমা পার করেছে। সে বার প্রায় নদী তীরবর্তী নিচু এলাকা থেকে প্রায় সাত হাজার মানুষকে সরানো হয়েছিল।

প্রসঙ্গত, গত ২১ সেপ্টেম্বর থেকে টানা চার দিন বৃষ্টি হয়েছে দিল্লিতে। তার প্রভাবেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। পাশাপাশি ব্যারাজ থেকে জল ছাড়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yamuna River national news
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE