×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ মে ২০২১ ই-পেপার

প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর মিছিলে অনুমতি দিল দিল্লি পুলিশ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ জানুয়ারি ২০২১ ২১:২৫
ট্র্যাক্টর মিছিলে অনুমতি কৃষকদের।

ট্র্যাক্টর মিছিলে অনুমতি কৃষকদের।
ছবি: পিটিআই।

প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে ট্র্যাক্টর মিছিলের অনুমতি পেলেন কৃষকরা। দিল্লি পুলিশের তাঁদের আর্জিতে সাড়া দিয়েছে বলে জানা গিয়েছে। তবে কোন পথ ধরে মিছিল এগোবে, রবিবারের মধ্যে তার রূপরেখা জমা দিতে হবে কৃষক সংগঠনগুলিকে। তবেই ট্র্যাক্টর নিয়ে রাস্তায় নামতে পারবেন তাঁরা।

দিল্লি পুলিশের কাছ থেকে অনুমতি পাওয়ার পর শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হন স্বরাজ ইন্ডিয়া-র সভাপতি যোগেন্দ্র যাদব। তিনি বসেন, ‘’২৬ জানুয়ারি কিসান গণতন্ত্র মিছিল বার করবেন কৃষকরা। দিল্লি পুলিশের সঙ্গে সমঝোতায় আসতে পেরেছি আমরা। কোন পথ ধরে মিছিল এগোবে, তা নিয়েও প্রাথমিক আলোচনা হয়েছে। আজ রাতের মধ্যেই সবকিছু চূড়ান্ত হয়ে যাবে বলে আশা করছি।’’

প্রজাতন্ত্র দিবসে মিছিল বার হলেও, রাজপথের অনুষ্ঠান কোনওরকম বিঘ্ন ঘটবে না বলেও আশ্বাস দেন যোগেন্দ্র। হরিয়ানা, পঞ্জাব, উত্তরপ্রদেশ থেকে হাজার হাজার কৃষকের ওই মিছিলে যোগ দেওয়ার কথা। তাঁদের সকলকে শৃঙ্খলা বজায় রাখতে আর্জি জানিয়েছেন কৃষক নেতারাও।

Advertisement

বিতর্কিত তিনটি কৃষি আইনের বিরোধিতায় প্রজাতন্ত্র দিবসে গাজিপুর, সিংঘু এবং টিকরি সীমানা থেকে ট্র্যাক্টর নিয়ে ১০০ কিলোমিটার পর্যন্ত মিছিল করার পরিকল্পনা রয়েছে কৃষকদের। এই মুহূর্তে ব্যারিকেড বসিয়ে সীমানা বন্ধ করে রেখেছে পুলিশ। মিছিলের আগে ব্যারিকেড সরিয়ে নেওয়া হবে বলে পুলিশে আশ্বাস দিয়েছে, এমনটাই জানিয়েছেন কৃষকরা। মিছিল সেরে ফিরলে ফের আগের মতোই ব্যারিকেড বসানো হবে।

কেন্দ্রীয় সরকার এবং কৃষকদের মধ্যে মোট ১০ দফা বৈঠক হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও সমাধানসূত্র বার হয়নি। তার মধ্যে এই ট্র্যাক্টর মিছিল নিয়েও নতুন করে সমস্যা তৈরি হয়েছিল। বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্ত ওঠে। কিন্তু আদালত জানিয়ে দেয় এ ব্যাপারে তাদের কিছু করার নেই। তার পর দিল্লি পুলিশের কোর্টেই বল ঠেলে দেয় কেন্দ্র। শেষ মেশ কৃষকদের মিছিল করার অনুমতি দিল তারা।

Advertisement