Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Rectal Bleeding In Covid Patients: মলত্যাগের সময়ে রক্তক্ষরণের উপসর্গ এ বার কোভিড রোগীদের শরীরে, দিল্লিতে মৃত ১

সংবাদ সংস্থা
নয়া দিল্লি ৩০ জুন ২০২১ ১৪:৪১
কোভিড রোগী।

কোভিড রোগী।
ছবি-- সংগৃহীত

মলদ্বারে রক্তক্ষরণের মতো উপসর্গও দেখা যাচ্ছে কোভিড রোগীদের শরীরে। দিল্লির একটি বেসরকারি হাসপাতালে পাঁচ রোগীর শরীরে এই উপসর্গ দেখা গিয়েছে। সাধারণত সাইটোমেগালোভাইরাসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে মলত্যাগের সময়ে রক্ত পড়ার ঘটনা ঘটে থাকে। কিন্তু এই প্রথম বার কোনও কোভিড আক্রান্ত স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতার মানুষের শরীরে এই উপসর্গ দেখা দেওয়ায় তা রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে বিশেষজ্ঞদের।

Advertisement

একটি বিবৃতিতে ওই বেসরকারি হাসপাতাল জানিয়েছে, কোভিডের চিকিৎসায় প্রচুর ওষুধ এবং স্টেরয়েড ব্যবহার করার কারণেই এই জাতীয় রোগ দেখা দিয়েছে ওই রোগীদের শরীরে। পেটে অসহ্য যন্ত্রণা এবং মলত্যাগের সময়ে রক্তক্ষরণ হয় এই রোগে আক্রান্তদের। স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতার মানুষের মধ্যে এই রোগের কোনও উপসর্গ দেখা যায় না। কিন্তু কোভিডের কারণে ওই রোগীদের রোগ প্রতিরোধ কমে যাওয়ায় তাঁরা এই রোগে আক্রান্ত হয়েছেন। প্রচুর রক্তক্ষরণের ফলে দু’জনের অবস্থা সঙ্কটজনক এবং একজনের মৃত্যুও হয়েছে। তবে বাকি তিনজনকে গ্যানসিক্লোভির ওষুধ দিয়ে সুস্থ করে তোলা গিয়েছে।

ওই হাসপাতালের চিকিৎসক সচিন অম্বেডকর জানান, ‘‘কোভিড সংক্রমণ আটকাতে ভিটামিন সি ও ডি এবং হার্বাল ও কাড়া জাতীয় পানীয় বেশি খাওয়ার ফলে দীর্ঘমেয়াদে অনেকের শরীরে পাইলসের সমস্যা দেখা দিচ্ছে।’’ এই পরিস্থিতিতে ভিটামিন সি ও ডি এবং বাড়িতে তৈরি কারা পানীয় মাত্রাতিরিক্ত না খাওয়ারই পরামর্শ দিলেন তিনি।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement