Advertisement
০২ মে ২০২৪
Manipur Violence

শুক্রবারকে সাপ্তাহিক ছুটি হিসাবে ঘোষণার দাবি বেআইনি, জানিয়ে দিল মণিপুর সরকার

চূড়াচাঁদপুরে শুক্রবারকে সাপ্তাহিক ছুটি হিসাবে ঘোষণা করার দাবি জানিয়েছিল ছাত্র সংগঠন জেএসবি। সেই দাবিকে মান্যতা দিচ্ছে না মণিপুর সরকার। একে বেআইনি বলে উল্লেখ করা হয়েছে।

Fridays as holiday is illegal says Manipur Government

অশান্তি-পরবর্তী মণিপুরের ছবি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১০:০৭
Share: Save:

শুক্রবারকে সাপ্তাহিক ছুটি হিসাবে ঘোষণার দাবি একেবারেই বেআইনি। এমনটাই জানাল মণিপুর সরকার। চূড়াচাঁদপুরের যুগ্ম ছাত্র সংগঠন (জেএসবি) শুক্রবারকে সাপ্তাহিক ছুটি ঘোষণা করার দাবি জানিয়েছিল। কিন্তু সেই দাবিকে মান্যতা দিচ্ছে না রাজ্য। মণিপুরের মুখ্যসচিব বিনীত জোশী একটি চিঠিতে জানিয়েছেন, শুক্রবারকে সাপ্তাহিক ছুটি হিসাবে ঘোষণা করার দাবির মাধ্যমে বিভিন্ন সরকারি সংগঠন, প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের যে চেষ্টা চালানো হচ্ছে, তা সম্পূর্ণ বেআইনি।’’

নিজেদের দাবির সমর্থনে চূড়াচাঁদপুরে প্রচার চালিয়েছিল জেএসবি। ইন্টারনেট পরিষেবা থাকাকালীন সমাজমাধ্যমকেও হাতিয়ার করেছিল তারা। অভিযোগ, যত দিন পর্যন্ত না তাদের দাবি মেনে নেওয়া হচ্ছে, তত দিন পর্যন্ত বাসিন্দাদের স্কুল, কলেজ এবং বিভিন্ন সরকারি দফতরে হাজিরা না দিয়ে কাজে অসহযোগিতা করার ডাক দিয়েছে ওই ছাত্র সংগঠন। সরকারের তরফে চিঠিতে সে কথাও উল্লেখ করা হয়েছে। সমস্ত জেলাশাসক, পুলিশের সুপারিন্টেন্ডেন্টকে সরকারি নির্দেশিকা প্রয়োগ করার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। প্রতিষ্ঠানগুলিকে যে ভাবেই হোক, কর্মচারী এবং ছাত্রছাত্রীদের ১০০ শতাংশ উপস্থিতি নিশ্চিত করতে বলা হয়েছে।

মণিপুর সরকার জানিয়েছে, সরকারের এই নির্দেশিকার পরেও যাঁরা তা মানবেন না, তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। নির্দেশ অমান্যকারীদের গ্রেফতার করে ‘উপযুক্ত শাস্তি’ দেওয়ার কথা বলা হয়েছে। একই সঙ্গে চূড়াচাঁদপুরের স্থানীয় বাসিন্দাদের সমাজমাধ্যমের কোনও পোস্টের উপর নির্ভর না করার পরামর্শ দিয়েছে সরকার। সমাজমাধ্যমে উস্কানিমূলক পোস্টের ভিত্তিতে যাতে নতুন করে মণিপুরে অশান্তি শুরু না হয়, সে দিকে সতর্ক নজর রাখতে বলা হয়েছে স্থানীয় প্রশাসনকে। মণিপুরে ইন্টারনেট পরিষেবা দীর্ঘ দিন ধরে বন্ধ। সম্প্রতি ৩১ অক্টোবর পর্যন্ত ইন্টারনেটের উপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur friday Violence Manipur Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE