Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Child in MP Borewell

বাঁচানো গেল না দু’বছরের শিশুটিকে, ৫০ ঘণ্টা পর বোরওয়েল থেকে পচাগলা দেহ উদ্ধার

প্রশাসন সূত্রে জানানো হয়েছে, শিশুটির দেহে পচন ধরেছে। ময়নাতদন্তের জন্য সেই দেহ পাঠানো হয়েছে।

image of child in MP Borewell

শিশুটিকে উদ্ধারের কাজে নেমেছিল জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ২০:৫৬
Share: Save:

বৃথা গেল ৫০ ঘণ্টার চেষ্টা! মধ্যপ্রদেশের সেহোরে ৩০০ ফুট গভীর বোরওয়েল (চাষের জন্য খোঁড়া কুয়ো) পড়ে যাওয়া সেই আড়াই বছরের শিশুকে জীবিত উদ্ধার করা গেল না। প্রায় ৩ দিন পর তাকে বোরওয়েল থেকে তুলে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন। সেহোরের পুলিশ সুপার মায়াক অবস্থি জানিয়েছেন, ওই চাষের জমির মালিক এবং বোরওয়েল খননের নেপথ্যে থাকা ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

মধ্যপ্রদেশের রাজধানী ভোপাল থেকে ৪০ কিলোমিটার দূরে রয়েছে সেহোর। প্রশাসন সূত্রে জানানো হয়েছে, শিশুটির দেহে পচন ধরেছে। ময়নাতদন্তের জন্য সেই দেহ পাঠানো হয়েছে। প্রশাসনের আর এক আধিকারিক জানিয়েছেন, বোরওয়েল থেকে তোলার পর অ্যাম্বুল্যান্সে চাপিয়ে শিশুটিকে জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

শিশুটির নাম সৃষ্টি। মুঙ্গাভালি গ্রামের ওই বোরওয়েলে মঙ্গলবার দুপুর ১টা নাগাদ পড়ে গিয়েছিল সে। বৃহস্পতিবার বিকেল ৫টা ৩০মিনিট নাগাদ তাকে সেখান থেকে তোলা হয়েছে। জানা গিয়েছে, শিশুটি প্রথমে ৪০ ফুট গভীরে পড়ে গিয়েছিল। এর পর উদ্ধারের জন্য মাটি খননের বিভিন্ন যন্ত্রপাতি আনা হয়। সেই যন্ত্রচালনার ভাইব্রেশনে শিশুটি আরও ১০০ ফুট গভীরে পড়ে যায়। বুধবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান জানিয়েছিলেন, এর ফলে উদ্ধারকাজ আরও কঠিন হয়ে যায়।

শিশুটির উদ্ধারের জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর পাশাপাশি কাজে নামে সেনা। তাদের সঙ্গে যোগ দেন রোবট বিশেষজ্ঞরাও। আনা হয়েছিল ১২টি মাটি সরানোর যন্ত্র (আর্থ মুভারস)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

child Madhyapradesh Borewell Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE