Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

‘অনধিকার চর্চা নয়’, হাথরস নিয়ে রাষ্ট্রপুঞ্জের আধিকারিককে হুঁশিয়ারি কেন্দ্রের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ অক্টোবর ২০২০ ১৩:৫২
দলিত তরুণীর উপর নৃশংসতায় ফুঁসচে গোটা দেশ।

দলিত তরুণীর উপর নৃশংসতায় ফুঁসচে গোটা দেশ।

হাথরস-কাণ্ডের জেরে ভারতে মহিলাদের নিরাপত্তার প্রশ্ন নতুন করে মাথাচাড়া দিয়েছে আন্তর্জাতিক মহলে। পরিস্থিতি সামাল দিতে এ বার মাঠে নামতে হল বিদেশ মন্ত্রককেও। ভারতে রাষ্ট্রপুঞ্জের কো-অর্ডিনেটর বিষয়টি নিয়ে মুখ খোলায় তাঁকে সাবধান করে দিল তারা। জানিয়ে দেওয়া হল, এ ব্যাপারে কোনওরকম অনধিকার চর্চা কাম্য নয়।

সোমবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘‘মহিলাদের বিরুদ্ধে সাম্প্রতিক হিংসার ঘটনায় অযাচিত মন্তব্য করেছেন রাষ্ট্রপুঞ্জের কো-অর্ডিনেটর। ওঁর জানা উচিত যে, এই বিষয়গুলি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে কেন্দ্র। এখনও তদন্ত চলছে। তাই বাইরের কোনও সংস্থা এ নিয়ে মন্তব্য না করলেই ভাল। সংবিধানে সকলের সমানাধিকারের কথা বলা রয়েছে। গণতান্ত্রিক দেশ হিসেবে সমাজের সব স্তরের মানুষকে ন্যায় বিচার দেওয়ার নজির রয়েছে আমাদের।’’

উত্তরপ্রদেশের হাথরসে ১৯ বছরের এক দলিত তরুণীকে চার জন মিলে ধর্ষণ করে বলে অভিযোগ। তাঁর সঙ্গে ঘটে যাওয়া নৃশংসতায় স্তম্ভিত গোটা দেশ। অভিযোগ, উঠছে, পুলিশ এবং প্রশাসন মিলে ধর্ষণের তত্ত্ব মুছে ফেলতে চাইছে। সেই নিয়ে গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভে শামিল হয়েছেন সাধারণ মানুষ ও বিরোধী শিবিরের রাজনীতিকরা।

Advertisement

আরও পড়ুন: হাথরস কাণ্ডে আদালতের নজরদারিতে তদন্তের দাবি, মামলা শুনবে সুপ্রিম কোর্ট​

আরও পড়ুন: অনুরাগকে জড়িয়ে মন্তব্য, পায়েল ঘোষের বিরুদ্ধে মানহানির মামলা রিচা চাড্ডার​

এমন পরিস্থিতিতে রবিবার হাথরস-কাণ্ডের তীব্র নিন্দা করেন ভারতে রাষ্ট্রপুঞ্জের কো-অর্ডিনেটর রিনাতা লোক-দেসালিয়েন। একটি বিবৃতিতে বলেন, ‘‘অন্যান্য ক্ষেত্রে ভারত যতই উন্নতি করুক না কেন, সমাজের একটি অংশের মহিলারা আজও সাধারণ সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। যে কারণে অনেক বেশি দুর্বল ওঁরা। যৌন নির্যাতন ও লিঙ্গ বৈষম্যমূলক হিংসার শিকার।’’ তাঁর এই মন্তব্যেই আপত্তি দিল্লির।

আরও পড়ুন

Advertisement