Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
IAF

Long Range Bomb: অগ্নি ৫-এর পর দূরপাল্লার ঘাতক বোমার সফল পরীক্ষা করল ভারত, বাড়ল বায়ুসেনার শক্তি

ডিআরডিও-র চেয়ারম্যান জি সতীশের মতে, দূরপাল্লার এই ঘাতক বোমার সফল পরীক্ষা ভারতীয় প্রযুক্তির স্বকীয়তার একটা নতুন মাইলফলক।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির এই ঘাতক বোমা তৈরি করেছে ডিআরডিও। প্রতীকী ছবি।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির এই ঘাতক বোমা তৈরি করেছে ডিআরডিও। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২১ ২২:০৭
Share: Save:

দেশীয় প্রযুক্তিতে তৈরি পরমাণু অস্ত্র বহনক্ষম অগ্নি ৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হয়েছিল দু’দিন আগেই। সেনার অস্ত্রভাণ্ডারকে আরও শক্তিশালী করতে এ বার ‘লং রেঞ্জ বম্ব’-এর সফল পরীক্ষা করল ভারত। শুক্রবার ওড়িশার বালেশ্বরে এই দূরপাল্লার বোমার পরীক্ষা চালায় বায়ুসেনা।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির এই ঘাতক বোমা তৈরি করেছে ডিআরডিও। বায়ুসেনার বিমান থেকে এই বোমার পরীক্ষণ চালানো হয় শুক্রবার। একেবারে নিঁখুত নিশানায় আঘাত করে সেই বোমা। সূত্রের খবর, বোমার কার্যকারিতা দেখার জন্য তাতে সেন্সর, ইলেকট্রো অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেম, টেলিমেট্রি এবং রাডারের মাধ্যমে নজর রাখা হয়েছিল।

ডিআরডিও-র চেয়ারম্যান জি সতীশের মতে, দূরপাল্লার এই ঘাতক বোমার সফল পরীক্ষা ভারতীয় প্রযুক্তির স্বকীয়তার একটা নতুন মাইলফলক। যা আগামী দিনে সামরিক সরঞ্জামে দেশীয় প্রযুক্তির ব্যবহারে আরও অনুপ্রেরণা জোগাবে। বায়ুসেনার সফল পরীক্ষায় অভিনন্দন জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

গত বুধবারই অগ্নি ৫ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করেছে ভারত। ৫ হাজার কিলোমিটার দূরের একাধিক লক্ষ্যবস্তুকে এক সঙ্গে ধ্বংস করার ক্ষমতা রাখে এই ক্ষেপণাস্ত্র। শুধু তাই নয়, এই ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহন করতেও সক্ষম। অগ্নি ৫-এর পাল্লা এতটাই বাড়ানো হয়েছে তার নিশানার আওতায় পুরো এশিয়া, ইউরোপ এবং আফ্রিকার কিছু অংশ চলে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.