Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Brahmos

BrahMos deal: ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের প্রথম রফতানি ভারতের, ফিলিপিন্সের নৌ বাহিনী দিল বরাত

ভারত-রাশিয়া যৌথ উদ্যোগ ব্রহ্মস এরোস্পেসের তৈরি এই ক্ষেপণাস্ত্রটি স্থলভূমির পাশাপাশি ডুবোজাহাজ, জাহাজ, যুদ্ধবিমান থেকেও ছোড়া যাবে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১৭:৪৭
Share: Save:

এই প্রথম দেশে তৈরি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র বিদেশে রফতানির বরাত পেল ভারত। ফিলিপিন্সের নৌ বাহিনীর সঙ্গে এই মর্মে চুক্তি স্বাক্ষর হয়েছে। সূত্রের খবর, ৩৭ কোটি ৪০ লক্ষ আমেরিকার ডলারের চুক্তি হয়েছে। এই পরিমাণ অর্থের বিনিময়ে ভারত কতগুলো ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে তা অবশ্য স্পষ্ট নয়।

ভারত ও রাশিয়ার মধ্যে যৌথ উদ্যোগে গঠিত ব্রহ্মস এরোস্পেস সংস্থায় তৈরি ব্রহ্মস ক্রুজ ক্ষেপণাস্ত্র শব্দের চেয়েও দ্রুতগামী। স্থলভূমির পাশাপাশি ডুবোজাহাজ, জাহাজ, যুদ্ধবিমান থেকে ছোড়া সম্ভব। এই ক্ষেপণাস্ত্রই এ বার শোভা পাবে ফিলিপিন্সের নৌ বাহিনীর সমর সম্ভারে। দুই দেশের মধ্যে ৩৭ কোটি ৪০ লক্ষ আমেরিকার ডলারের চুক্তি হয়েছে। তবে কতগুলো ক্ষেপণাস্ত্র ভারত ফিলিপিন্সকে সরবরাহ করবে, তা এখনও স্পষ্ট নয়।

ইতিমধ্যেই চিনকে নিশানায় রেখে লাদাখ ও অরুণাচলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ব্রহ্মস ক্ষেপণাস্ত্র বসিয়েছে ভারত। এ বার এই জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র যাচ্ছে ফিলিপিন্সের নৌ বাহিনীর হাতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brahmos Missiles India Philippines
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE