Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Global Corruption Index: এক বছরে দুর্নীতিমুক্তির পথে কতখানি এগলো দেশ? বিশ্ব দুর্নীতি সূচকে ভারত কোন স্থানে?

বার্লিন ভিত্তিক এই সংস্থার রিপোর্ট বলছে, ভুটান ছাড়া ভারতের সমস্ত প্রতিবেশী দেশ এই তালিকায় পিছনের দিকেই রয়েছে।

নিজস্ব সংবাদদাতা
নয়া দিল্লি ২৬ জানুয়ারি ২০২২ ১৩:০২
Save
Something isn't right! Please refresh.
দুর্নীতিতে কোথায় দাঁড়িয়ে ভারত?

দুর্নীতিতে কোথায় দাঁড়িয়ে ভারত?
প্রতীকী চিত্র।

Popup Close

দুর্নীতিমুক্ত দেশগুলির ধারেকাছেও নেই ভারত। তবে গত বছরের চেয়ে এক ধাপ এগিয়েছে। মঙ্গলবার প্রকাশিত হয়েছে বিশ্ব দুর্নীতি সূচক। তাতে ১৮০টি দেশের এই তালিকায় ভারতের স্থান ৮৫। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) -এর বার্ষিক রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে অর্থনৈতিক স্বচ্ছতার নিরিখে ভারতের স্থান ৮৫। গত বছর ভারত ছিল ৮৬ নম্বরে।

বার্লিন-ভিত্তিক এই সংস্থার রিপোর্ট বলছে, ভুটান ছাড়া ভারতের সমস্ত প্রতিবেশী দেশ এই তালিকায় পিছনের দিকেই রয়েছে। ১৬ ধাপ পিছিয়ে বিশ্ব দুর্নীতি সূচকের তালিকায় ১৪০ নম্বরে নেমে গিয়েছে পাকিস্তান।

সংশ্লিষ্ট রিপোর্ট বলছে, গত এক দশক ধরে দুর্নীতি সূচকে ভারতের তেমন কোনও উন্নতি দেখা যাচ্ছে না। এই অবস্থায় দাঁড়িয়ে দেশের গণতান্ত্রিক মর্যাদা নিয়ে উদ্বেগের সৃষ্টি হয়েছে। কারণ, মৌলিক স্বাধীনতা এবং প্রাতিষ্ঠানিক ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। বলা হয়েছে রিপোর্টে।

Advertisement

এখানেই শেষ নয়। রিপোর্টে এও বলা হয়েছে, সুশীল সমাজের সংগঠনগুলি, যারা সরকারের বিরুদ্ধে কথা বলে তাদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। মানহানি, রাষ্ট্রদ্রোহ, হিংসাত্মক বক্তব্য, আদালত অবমাননার অভিযোগে এমনকি বিদেশি তহবিল সংক্রান্ত মামলায় জড়াচ্ছে তারা। ভারতের মতো আরও বেশ কয়েকটি দেশে এই প্রবণতা দেখা যাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে। উল্লেখ্য, দুর্নীতিমুক্ত দেশ হিসাবে তালিকার উপরে রয়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড, নিউজিল্যান্ড, নরওয়ের মতো দেশ।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement