Advertisement
২৫ মে ২০২৪
Iran Attack on Israel

‘আমরা উদ্বিগ্ন’, ইজ়রায়েলে ইরানের ড্রোন হামলা নিয়ে বিবৃতি ভারতের, কী বলছে বিদেশ মন্ত্রক?

রবিবার সকালে ইরান-ইজ়রায়েল পরিস্থিতি নিয়ে বিবৃতি দিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক। নয়াদিল্লি জানিয়েছে, পশ্চিম এশিয়ার পরিস্থিতিতে তারা উদ্বিগ্ন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ০৯:২০
Share: Save:

ইজ়রায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ইরানের ড্রোন হামলার ঘটনায় রবিবার সকালেই বিবৃতি দিল ভারতের বিদেশ মন্ত্রক। ভারত জানিয়েছে, পশ্চিম এশিয়ার পরিস্থিতিতে তারা উদ্বিগ্ন। অবিলম্বে ওই এলাকায় শান্তির দাবি জানিয়েছে নয়াদিল্লি।

রবিবার সকালে ইরান-ইজ়রায়েল পরিস্থিতি নিয়ে ভারতের বিদেশ মন্ত্রক যে বিবৃতি দিয়েছে, তাতে বলা হয়েছে, ‘‘ইরান এবং ইজ়রায়েলের শত্রুতায় পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির অবনতিতে আমরা গভীর ভাবে উদ্বিগ্ন। ওই এলাকার শান্তি বিঘ্নিত করছে এই আক্রমণ। আমরা অবিলম্বে হামলা থামিয়ে শান্তি স্থাপনের দাবি জানাচ্ছি। হিংসার পথ থেকে সরে এসে আমাদের কূটনীতির পথে হাঁটতে হবে।’’

বিদেশ মন্ত্রক আরও বলেছে, ‘‘আমরা পশ্চিম এশিয়ার পরিস্থিতির দিকে নজর রেখেছি। ওই এলাকায় আমাদের দূতাবাস ভারতীয় প্রবাসীদের সঙ্গে যোগাযোগ রেখেছে। এলাকায় নিরাপত্তা এবং স্থিতিশীলতা সুনিশ্চিত করা প্রয়োজন।’’

ইজ়রায়েল ডিফেন্স ফোর্সের তথ্য অনুযায়ী, রবিবার অন্তত ২০০ ড্রোন ইজ়রায়েলের দিকে ছুড়েছে ইরান। ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র হামলার উদ্দেশ্যে ওই ড্রোন ছোড়া হয়েছে। জেরুজালেমে শোনা গিয়েছে যুদ্ধের সাইরেনের শব্দ। ইতিমধ্যে এই হামলার মোকাবিলায় আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স-সহ একাধিক দেশকে পাশে পেয়েছে ইজ়রায়েল। জো বাইডেনের সঙ্গে ফোনে কথা হয়েছে ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর। ইরানি ড্রোনগুলি আকাশপথেই গুলি করে নামানো হচ্ছে। ইজ়রায়েলকে পাল্টা হুঁশিয়ারিও দিয়েছে ইরান। তারা জানিয়েছে, ইজ়রায়েলের সমর্থনে যে সব দেশ অস্ত্র ধরবে, ইরান তাদের উপরেও হামলা করতে প্রস্তুত। গত ১ এপ্রিল সিরিয়ার দামাস্কাসে ইরানের দূতাবাসে বোমা হামলা চালায় ইজ়রায়েল। তারই জবাব হিসাবে রবিবার ইরানের এই হামলা। ভারত সরাসরি কোনও পক্ষ নেয়নি। পশ্চিম এশিয়ায় শান্তির দাবি জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran israel India Drone Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE