Advertisement
০৬ মে ২০২৪
flight

International flights: দু’বছর পর শুরু হচ্ছে আন্তর্জাতিক বিমান, তবে মাস্ক পরা থাকছে বাধ্যতামূলক

বিমানবন্দর এবং বিমানে কোভিড বিধি পালনে বেশ কিছু ছাড়ের কথাও ঘোষণা করেছে মন্ত্রক। ঘোষিত নতুন নিয়মে বলা হয়েছে, বিমানের কেবিন ক্রু সদস্যদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) কিট পরতে হবে না। তবে বিমান চলাকালীন যদি কারও সংক্রমণের লক্ষণ দেখা যায়, তবে তখন ব্যবহারের জন্য পর্যাপ্ত পিপিই কিট রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

রবিবার থেকে শুরু হল আন্তর্জাতিক বিমান পরিবেষবা

রবিবার থেকে শুরু হল আন্তর্জাতিক বিমান পরিবেষবা ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ১২:৫৪
Share: Save:

দেশে করোনা সংক্রমণের লেখচিত্র ক্রমশ নীচের দিকে নামছে, বেড়েছে টিকাকরণের পরিধিও। এই পরস্থিতিতে পূর্বঘোষণা মতো প্রায় দু’বছর পর রবিবার থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা ফের চালু করার সিদ্ধান্ত নিল অসামরিক বিমান মন্ত্রক।

বিমানবন্দর এবং বিমানে কোভিড বিধি পালনে বেশ কিছু ছাড়ের কথাও ঘোষণা করেছে মন্ত্রক। ঘোষিত নতুন নিয়মে বলা হয়েছে, বিমানের কেবিন ক্রু সদস্যদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) কিট পরতে হবে না। তবে বিমান চলাকালীন যদি কারও সংক্রমণের লক্ষণ দেখা যায়, তবে তখন ব্যবহারের জন্য পর্যাপ্ত পিপিই কিট রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে মাস্ক পরা এবং স্যানিটাইজার ব্যবহারের বিধি বিমানবন্দর এবং বিমানে বাধ্যতামূলক রাখা হয়েছে। আগে বিমানে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য তিনটি করে আসন ছেড়ে যাত্রীদের বসানো হত। নতুন বিধিতে এই ছাড় তুলে দেওয়া হয়েছে।

মন্ত্রক সূত্রে খবর, মালয়েশিয়া, তাইল্যান্ড, তুরস্ক,আমেরিকা এবং ইরাক-সহ ৪০টি দেশের প্রায় ৬০টি বিমানকে ভারতে পরিষেবা শুরু করার বিষয়ে অনুমতি দেওয়া হয়েছে।

স্বাভাবিক ভাবে কেন্দ্রের এই সিদ্ধান্তে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে ভারতের বিমান পরিষেবা সংস্থাগুলি। করোনার কারণে দীর্ঘ সময় ধরে বন্ধ থাকা আন্তর্জাতিক বিমান পরিষেবা ফের শুরু হচ্ছে। অসামরিক বিমান পরিষেবা মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, ‘‘এই পদক্ষেপের ফলে বিমান পরিষেবা ক্ষেত্রটি ফের নতুন উচ্চতায় পৌঁছে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flight International Flight Covid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE