Advertisement
১৭ মে ২০২৪
Indian Student Death in USA

আমেরিকায় ভারতীয় ছাত্রের ব্রেন স্ট্রোক, সফল অস্ত্রোপচারও বাঁচাতে পারল না যুবককে

অস্ত্রোপচার সফল হলেও রুথভিকের শারীরিক অবস্থা ভাল ছিল না। আইসিইউ-তে রেখে চিকিৎসা চলছিল তাঁর। তবে চিকিৎসায় সাড়া দেননি তিনি। দিন কয়েক আগে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালেই মৃত্যু হয় ওই ভারতীয় ছাত্রের।

Indian Student Death in USA due to Brain stroke

আমেরিকায় মৃত্যু ভারতীয় পড়ুয়ার। ছবি সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৫৫
Share: Save:

উচ্চশিক্ষার জন্য আমেরিকায় পাড়ি দিয়েছিলেন হায়দরাবাদের যুবক। সেখানকার এক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিও লাভ করেন। আরও পড়ার জন্যই থেকে গিয়েছিলেন আমেরিকায়। পড়া শেষ করে ‘বড়’ চাকরি করার স্বপ্ন ছিল। কিন্তু সেই স্বপ্ন শেষ হয়ে গেল তাঁর মৃত্যুতে। ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে দিন কয়েক আগে আমেরিকাতেই মৃত্যু হয় ভারতীয় পড়ুয়ার। সোমবার তাঁর দেহ ফিরিয়ে আনা হয় দেশে।

সেকেন্দরাবাদের বাসিন্দা বি রুথভিক নামে এক বছর ৩০-এর যুবক উচ্চশিক্ষার জন্য বছর তিনেক আগে আমেরিকা গিয়েছিলেন। টেক্সাসের ‘এ এন্ড এএম বিশ্ববিদ্যালয়’ থেকে স্নাতক হন। ইচ্ছে ছিল সে দেশে থেকেই পড়াশোনা চালিয়ে যাবেন। কিন্তু গত ১৬ ফেব্রুয়ারি দুপুরে নিজের ফ্ল্যাটে বন্ধুদের সঙ্গে খাওয়াদাওয়া করার সময় আচমকাই অসুস্থবোধ করতে শুরু করেন।

রুথভিকের অবস্থা দেখে ভয় পেয়ে যান বন্ধুরা। সময় নষ্ট না করে তড়িঘড়ি তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসকেরা বিভিন্ন পরীক্ষা করার পর জানান, রুথভিকের মাথায় একটা রক্ত জমাট বেঁধে আছে। সেই সঙ্গে তাঁর শরীরের বাঁদিক পক্ষাঘাতে অসাড় হয়ে পড়েছে। চিকিৎসকেরা অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন।

অস্ত্রোপচার সফল হলেও রুথভিকের শারীরিক অবস্থা ভাল ছিল না। আইসিইউ-তে রেখে চিকিৎসা চলছিল তাঁর। তবে চিকিৎসায় সাড়া দেননি তিনি। দিন কয়েক আগে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালেই মৃত্যু হয় ওই ভারতীয় ছাত্রের। তাঁর চিকিৎসার জন্য বন্ধুরা মিলেই টাকা তুলেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত রুথভিককে বাঁচাতে পারেননি।

গত ২৩ ফেব্রুয়ারি রুথভিকের বন্ধু শ্যাম মৃত্যুর কথা নিশ্চিত করেন। তিনি আরও জানান, তাঁর দেহ ভারতে ফেরত পাঠানোর ব্যবস্থা করছেন তাঁরা। সোমবার সেকেন্দরাবাদের ত্রিমুলঘেরিতে আসে রুথভিকের দেহ। তাঁর বাবা সড়ক পরিবহণ দফতরে কাজ করতেন। বর্তমানে অবসর নিয়ে বাড়িতেই থাকেন। ছেলের মৃত্যুতে ভেঙে পড়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Student Death USA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE