Advertisement
২৯ নভেম্বর ২০২২
Pinaka multi-barrel rocket launcher

Pinaka: পাল্লা বাড়ল পিনাকার, পরীক্ষা সফল কার্গিল যুদ্ধে ব্যবহৃত রকেটের নতুন সংস্করণের

বুধবার দুপুরে পিনাকার এমকে-১ ‘গাইডেড’ সংস্করণ ভারতীয় সেনার পর্যবেক্ষণে নিখুঁত ভাবে লক্ষ্য চিহ্নিত করে ধ্বংস করতে সফল হয়েছে।

‘মাল্টি-ব্যারেল রকেট লঞ্চার’ পিনাকা।

‘মাল্টি-ব্যারেল রকেট লঞ্চার’ পিনাকা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৪:৩৮
Share: Save:

পোখরানের মরুভূমিতে সফল পরীক্ষা হল দেশীয় প্রযুক্তিতে তৈরি মাল্টি-ব্যারেল রকেট লঞ্চার পিনাকার। ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ বা ডিআরডিও)-র তরফে জানানো হয়েছে, বুধবার দুপুরে পিনাকার এমকে-১ ‘গাইডেড’ সংস্করণ ভারতীয় সেনার পর্যবেক্ষণে নিখুঁত ভাবে লক্ষ্য চিহ্নিত করে ধ্বংস করতে সফল হয়েছে।

Advertisement

নয়া পিনাকার সফল পরীক্ষার একটি ভিডিয়োও প্রকাশ করেছে ডিআরডিও। কার্গিল যুদ্ধে ব্যবহৃত পিনাকার প্রথম সংস্করণের পাল্পা ছিল ৪০ কিলোমিটার। বর্ধিত পাল্লার পিনাকার ৭৫ কিলোমিটার দূরে লক্ষ্যভেদে সক্ষম। পাশাপাশি অতিরিক্ত বিস্ফোরক বহন এবং ‘লেজার গাইডেড প্রযুক্তি’র সাহায্যে আরও নিখুঁত ভাবে লক্ষ্যভেদে সক্ষম এই রকেট।

কার্গিল যুদ্ধে সফল পিনাকা ৪৪ সেকেন্ডে এক সঙ্গে ৭২টি রকেট ছুড়তে সক্ষম। নয়া মডেলে সেই হার আরও বেড়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর। এমকে-২ নামে পিনাকার আধুনিকতম সংস্করণ নিয়েই ইতিমধ্যে পরীক্ষা শুরু করেছে ডিআরডিও। এপ্রিল মাসেও সেই পিনাকার সফল পরীক্ষা হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.