Advertisement
২৬ নভেম্বর ২০২২
maharashtra

দেশের সব থেকে পরিচ্ছন্ন বড় শহর ইনদওর, এই নিয়ে ছ’বার ধরে রাখল সেরার শিরোপা

এক লাখের কম জনসংখ্যা রয়েছে, এমন শহরগুলির মধ্যে সব থেকে পরিচ্ছন্ন মহারাষ্ট্রের পঞ্চগনি। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ছত্তীসগঢ়ের পাটান। মহারাষ্ট্রের করহাদ তৃতীয়।

মধ্যপ্রদেশ দেশের সব থেকে পরিচ্ছন্ন রাজ্য ঘোষিত হয়েছে।

মধ্যপ্রদেশ দেশের সব থেকে পরিচ্ছন্ন রাজ্য ঘোষিত হয়েছে। —প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ২২:০৮
Share: Save:

দেশের সব থেকে পরিষ্কার শহরের শিরোপা পেল আবার ইনদওর। এই নিয়ে টানা ছ’বার। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে সুরত ও নবি মুম্বই। বলছে কেন্দ্রের বার্ষিক পরিচ্ছন্নতা সমীক্ষা।

Advertisement

শনিবার ‘স্বচ্ছ সর্বেক্ষণ পুরস্কার ২০২২’-এর ফল ঘোষণা হয়েছে। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। মধ্যপ্রদেশ দেশের সব থেকে পরিচ্ছন্ন রাজ্য ঘোষিত হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ছত্তীসগঢ় এবং মহারাষ্ট্র। পরিচ্ছন্ন শহরের তালিকায় গত বছরে ছিল বিজয়ওয়াড়া। এ বছর তাকে পিছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছে নবি মুম্বই।

এক লাখের কম জনসংখ্যা রয়েছে, এমন শহরগুলির মধ্যে সব থেকে পরিচ্ছন্ন মহারাষ্ট্রের পঞ্চগনি। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ছত্তীসগঢ়ের পাটান। মহারাষ্ট্রের করহাদ তৃতীয়। জনসংখ্যা এক লাখের বেশি, গঙ্গার তীরবর্তী এমন শহরগুলির মধ্যে সব থেকে পরিচ্ছন্ন হরিদ্বার। দ্বিতীয় স্থানে রয়েছে বারাণসী, তৃতীয় হৃষীকেশ। এক লাখের কম জনসংখ্যা রয়েছে, গঙ্গী তীরবর্তী এমন শহরের মধ্যে সব থেকে পরিষ্কার বিজনোর। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে কনৌজ ও গড়মুক্তেশ্বর।

২০১৬ সালে এই পুরস্কার দেওয়া যখন শুরু হয়, তখন ৭৩টি শহরের মধ্যে সমীক্ষা চলেছিল। এ বার ৪,৩৫৪টি শহরের মধ্যে পরিচ্ছন্নতা নিয়ে সমীক্ষা চালানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.