Advertisement
১৬ জুন ২০২৪
Israel-Hamas Conflict

‘হামাসকে সন্ত্রাসবাদী সংগঠন ঘোষণা করুক ভারত সরকার’, আবেদন ইজ়রায়েলি রাষ্ট্রদূতের

৭ অক্টোবর হামাসের হামলার পরে দৃঢ় ভাবে ইজ়রায়েলের পাশে দাঁড়ানোর জন্য নয়াদিল্লির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ভারতে ইজ়রায়েলের রাষ্ট্রদূত নওর গিলন।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৫:০২
Share: Save:

প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসকে ‘সন্ত্রাসবাদী সংগঠন’ হিসাবে ঘোষণার জন্য নরেন্দ্র মোদী সরকারের কাছে আবেদন জানালেন ভারতে ইজ়রায়েলের রাষ্ট্রদূত নওর গিলন। পাশাপাশি, ৭ অক্টোবর হামাসের হামলার পরে দৃঢ় ভাবে ইজ়রায়েলের পাশে দাঁড়ানোর জন্য নয়াদিল্লির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

সাংবাদিক বৈঠকে গিলন বৃহস্পতিবার বলেন, ‘‘আমি মনে করি ভারতের সামনে হামাসকে একটি ‘সন্ত্রাসবাদী’ সংগঠন হিসেবে আনুষ্ঠানিক ভাবে চিহ্নিত করার সময় এসে গিয়েছে।’’ আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন দেশ ইতিমধ্যেই হামাসকে ‘সন্ত্রাসবাদী সংগঠন’ বলে ঘোষণা করেছে বলেও জানান তিনি।

গিলনের দাবি, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারত ইজ়রায়েলের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক সন্ত্রাসের মোকাবিলায় নয়াদিল্লিকে বৃহত্তর ভূমিকায় দেখতে তেল আভিভ আগ্রহী বলেও জানান তিনি। প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের হামলার কয়েক ঘণ্টার মধ্যেই ইজরায়েলের পাশে দাঁড়িয়ে বিবৃতি দিয়েছিলেন মোদী। যা নিয়ে বিতর্ক তৈরি হয়।

প্রশ্ন ওঠে, যে প্রধানমন্ত্রী মণিপুর নিয়ে মুখ খুলতে ৭৮ দিন সময় নিয়েছিলেন, তিনি কেন ভারতের বিদেশনীতির উল্টো পথে হেঁটে, ন’ঘণ্টার মধ্যে একপেশে ভাবে ইজরায়েলের পাশে দাঁড়ালেন? এর পর বুধবার রাষ্ট্রপুঞ্জে ইজ়রায়েল-প্যালেস্তাইন সংক্রান্ত আলোচনাসভায় ভারতের প্রতিনিধি আর রবীন্দ্র ‘ভারসাম্যমূলক’ প্রতিক্রিয়া জানিয়েছিলেন। তিনি বলেন, পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির অবনতি এবং বিপুল প্রাণহানি নিয়ে ভারত গভীর ভাবে উদ্বিগ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE