Advertisement
০২ মে ২০২৪
Israel-Hamas Conflict

‘সন্ত্রাসবাদী নয়, হামাস লড়ছে প্যালেস্তাইনের স্বাধীনতার লক্ষ্যে’! দাবি তুরস্কের প্রেসিডেন্টের

তুরস্কের ক্ষমতাসীন ‘জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি ’-র পার্লামেন্ট সদস্যেদের সভায় এর্ডোগান অবিলম্বে গাজ়ায় যুদ্ধবিরতির পক্ষে সওয়াল করেন। মুসলিম বিশ্বকে এক হওয়ার ডাকও দেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইপ এর্ডোয়ান।

তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইপ এর্ডোয়ান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
আঙ্কারা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ০৯:০৪
Share: Save:

জঙ্গি নন, প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা আদতে স্বাধীনতা সংগ্রামী। তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তায়িপ এর্ডোগান বুধবার এই দাবি করেছেন। তিনি বলেন, ‘‘হামাস কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠী নয়, প্যালেস্তিনীয় স্বাধীনতাপন্থীদের সংগঠন। তাঁরা প্যালেস্তিনীয় ভূখণ্ড এবং নাগরিকদের রক্ষার জন্য যুদ্ধ করছে।’’

তুরস্কের ক্ষমতাসীন ‘জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি ’ (একেপি নামে পরিচিত)-র পার্লামেন্ট সদস্যদের সভায় এর্ডোগান অবিলম্বে গাজ়ায় যুদ্ধবিরতির পক্ষে সওয়াল করেন। তিনি বলেন, ‘‘প্যালেস্তাইনে শান্তি ফেরাতে অবিলম্বে মুসলিম বিশ্বকে একজোট হতে হবে।’’ প্রসঙ্গত, ৭ অক্টোবর ভোরে গাজ়া থেকে ইজ়রায়েল ভূখণ্ডে হামলার পরে প্রথম হামাসের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছিল ইরান। এ বার পশ্চিম এশিয়ার আর এক দেশকে প্রকাশ্যে পাশে পেল প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠীটি।

আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর অন্যতম সদস্য তুরস্ক। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে বুধবার ইজ়রায়েলের পাশে দাঁড়ানোর জন্য পশ্চিমী দুনিয়ারও কড়া সমালোচনা করেন এর্ডোগান। তিনি বলেন, ‘‘গাজ়ায় ইজ়রায়েল নির্বিচারে হামলা চালাচ্ছে। নারী এবং শিশুদের মৃত্যু হচ্ছে। আর পশ্চিমী দেশগুলি ইজ়রায়েলের জন্য চোখের জল ফেলছে।’’ গত মাসে রাষ্ট্রপুঞ্জের ৭৮ তম বার্ষিক সাধারণ সভায় এর্ডোগান কাশ্মীর প্রসঙ্গে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন। তিনি বলেছিলেন, “দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক শান্তি, সুস্থিতি, সমৃদ্ধি তখনই প্রতিষ্ঠা করা যাবে যখন কাশ্মীরে স্থায়ী শান্তির পরিবেশ তৈরি করা যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE