Advertisement
০৪ মে ২০২৪
Space Tourism

আর মোটে ৭ বছর! তার পর মহাকাশে ঘুরতে যেতে পারেন আপনিও

ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, ভারত ‘স্পেস ট্যুরিজম’ নিয়ে যে পরিকল্পনা করেছিল, তা অনেকটাই এগিয়েছে। এমনকি, মহাকাশ ভ্রমণ করার জন্য টিকিটের মূল্যও নির্ধারণ করা হয়েছে।

Representative image of space

ইসরোর তরফে টিকিটের মূল্যও জানানো হয়েছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ০৯:৫৯
Share: Save:

এর পর আর সাত সমুদ্র তেরো নদী পার করে বিদেশ বিভুঁইয়ে নয়, ঘুরতে যাওয়া যাবে মহাকাশেও। তেমনটাই জানালেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর আধিকারিকেরা। ২০৩০ সালের মধ্যেই মহাকাশে ঘুরতে যেতে পারবেন ভ্রমণপিপাসুরা। ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন যে, ভারত ‘স্পেস ট্যুরিজম’ নিয়ে যে পরিকল্পনা করেছিল, তা অনেকটাই এগিয়েছে। এমনকি, মহাকাশ ভ্রমণ করার জন্য টিকিটের মূল্যও নির্ধারণ করা হয়েছে।

সোমনাথ বলেন, ‘‘এখন সকলেই নিজেদের মহাকাশচারী হিসাবে পরিচয় দিতে পারবেন। স্পেস ট্যুরিজম নিয়ে কাজ পরিকল্পনামাফিক অনেকটাই এগিয়ে গিয়েছে। বিশ্বে ব্লু অরিজিন, ভার্জিন গ্যালাকটিক যে সংস্থাগুলি মহাকাশে ভ্রমণ করায়, সেই সাপেক্ষে টিকিটের মূল্য নির্ধারণও করা হয়েছে। একটি টিকিটের দাম ৬ কোটি টাকার কাছাকাছি রাখা হবে বলে আপাতত ঠিক করা হয়েছে।’’

যদিও ইসরোর প্রধান এখনও জানাননি যে, সমুদ্রপৃষ্ঠ থেকে কতটা উচ্চতায় রকেটে করে পর্যটকদের নিয়ে যাওয়া হবে। তবে অনুমান করা হচ্ছে যে, সমুদ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতা থেকে ৪০০ কিলোমিটার উচ্চতা পর্যন্ত রকেটটি নিয়ে যাওয়া হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE