Advertisement
১৯ এপ্রিল ২০২৪
CJI DY Chandrachud

নিশানা হওয়ার ভয়ই বিচারকদের জামিন খারিজের অন্যতম কারণ: প্রধান বিচারপতি চন্দ্রচূড়

প্রধান বিচারপতি বলেন, ‘‘তৃণমূলস্তরের বিচারকরা জামিন মঞ্জুর করতে সামগ্রিক ভাবে অনিচ্ছুক থাকেন। আসলে জঘন্য অপরাধের ক্ষেত্রে জামিন দিলে নিশানা হয়ে যেতে পারেন, এই ভয় তাঁরা পান।’’

জেলাস্তরের বিচারালয়ের সুবিধা-অসুবিধা নিয়ে সরব প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

জেলাস্তরের বিচারালয়ের সুবিধা-অসুবিধা নিয়ে সরব প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ০৯:৫৬
Share: Save:

জেলাস্তরের বিচারকরা হামেশাই জামিন খারিজ করে দেন। তার অন্যতম কারণ, বিচারকদের নিশানা হয়ে যাওয়ার ভয়। শনিবার এমনই মন্তব্য করলেন ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

সম্প্রতি দেশের প্রধান বিচারপতির দায়িত্ব নিয়েছেন ডিওয়াই চন্দ্রচূড়। শনিবার ‘বার কাউন্সিল অফ ইন্ডিয়া’ আয়োজন করেছিল তাঁকে সংবর্ধনা দেওয়ার অনুষ্ঠানের। সেখানেই একেবারে তৃণমূলস্তরের বিচারব্যবস্থার প্রকৃতি তুলে ধরেন তিনি। প্রসঙ্গত, প্রধান বিচারপতি হিসাবে দায়ভার নেওয়ার পর থেকে যতগুলো অনুষ্ঠানে তিনি বক্তৃতা করেছেন, তার প্রতিটিতেই উঠে এসেছে জেলাস্তরের বিচারালয়গুলির সমস্যা, অসুবিধার কথা। বার বার বলেছেন, কতটা কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে কাজ করতে হয় জেলাস্তরের আদালতগুলির বিচারকদের। শনিবার ফের সেই কথারই প্রতিধ্বনি দেশের প্রধান বিচারপতির গলায়।

বার কাউন্সিলের অনুষ্ঠানে প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, ‘‘উচ্চ আদালতগুলি জামিনের আবেদনে ভরে উঠেছে। একেবারে তৃণমূলস্তরের বিচারকরা জামিন মঞ্জুর করতে সামগ্রিক ভাবে অনিচ্ছুক থাকেন। কিন্তু কেন? এর কারণ এটা নয় যে, তাঁরা অপরাধের প্রকৃতি বুঝতে অপারগ, আসলে জঘন্য অপরাধের ক্ষেত্রে জামিন দিলে নিশানা হয়ে যেতে পারেন, এই ভয় তাঁরা পান।’’ একই অনুষ্ঠানে হাজির ছিলেন দেশের আইনমন্ত্রী কিরেন রিজিজুও।

প্রধান বিচারপতি ইউইউ ললিতের অবসর গ্রহণের পর গত ৯ নভেম্বর দেশের ৫০তম প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব নেন ডিওয়াই চন্দ্রচূড়। ২০২৪-এর ১০ নভেম্বর পর্যন্ত তিনি এই পদে থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CJI DY Chandrachud Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE