Advertisement
১৮ মে ২০২৪
Crying Room

শিশু নিয়ে সিনেমা দেখুন নির্ঝঞ্ঝাটে, কেরলের প্রেক্ষাগৃহে চালু আওয়াজ নিরোধক ‘ক্রাইং রুম’

কেরলে সরকারি প্রেক্ষাগৃহগুলিকে শিশু ও মহিলাদের জন্য আরও উপযোগী করে তুলতে শব্দ নিরোধক ‘ক্রাইং রুম’ চালু করা হয়েছে। আগামী দিনে তা সব ক’টি সরকারি প্রেক্ষাগৃহেই চালু হবে।

কেরলের সরকারি প্রেক্ষাগৃহে চালু হল ক্রাইং রুম।

কেরলের সরকারি প্রেক্ষাগৃহে চালু হল ক্রাইং রুম। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ২১:৩৭
Share: Save:

সঙ্গে শিশু থাকলে সিনেমা দেখার ক্ষেত্রে হাজারো সমস্যা। শিশুর কান্নায় নিজেদের পাশাপাশি অন্যদের সিনেমা দেখায় ব্যাঘাত ঘটে। তাতে বিড়ম্বনায় পড়েন মা, বাবা। তা হলে কি শিশুর বড় হওয়া পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় নেই? উপায় বার করল কেরল। সরকারি প্রেক্ষাগৃহে চালু হয়ে গেল শব্দ নিরোধক ‘ক্রাইং রুম’। সেখানে নির্বিঘ্নে বসে শিশুকে সঙ্গে নিয়ে সিনেমা উপভোগ করুন। শিশুর কান্নার আওয়াজে আর কারও সিনেমা দেখায় ব্যাঘাত ঘটবে না।

কেরলের সরকারি সংস্থা চলচ্চিত্র উন্নয়ন কর্তৃপক্ষ (কেএসএফডিসি) তিরুঅনন্তপুরমের কৈরালি থিয়েটার কমপ্লেক্সের একটি প্রেক্ষাগৃহে এমনই আওয়াজ নিরোধক ‘ক্রাইং রুম’ পরিষেবা চালু করে দিয়েছে। সেখানে চওড়া আসনে থাকছে শিশুর ডায়াপার বদলের ব্যবস্থা। সেখানে বসে বাচ্চাকে দেখার সঙ্গেই আরাম করে সিনেমাও দেখতে পারবেন মা, বাবারা।

কেরলের সিপিএম সরকারের সংস্কৃতি মন্ত্রী ভি এন বাসবন বলেন, ‘‘শিশুদের নিয়ে মা, বাবারা সিনেমা দেখতে আসছেন, এমন দৃশ্য ইদানীং আর চোখেই পড়ে না। শিশুরা অন্ধকারে বসে থাকতে গিয়ে ভয় পায়, সিনেমার চড়া আওয়াজেও অসুবিধা হয়। কান্নাকাটি শুরু করে। আর সেই ভয়ে মা, বাবাদেরও সিনেমা দেখা হয়ে ওঠে না। এ কথা ভেবেই ক্রাইং রুম তৈরি করা হয়েছে। যেখানে শিশুরা কান্নাকাটি করলেও সেই আওয়াজ পৌঁছবে না দর্শকদের কানে। মা, বাবারাও নিশ্চিন্তে বাচ্চাকে নিয়ে সিনেমা উপভোগ করতে পারবেন।’’ তিনি আরও বলেন, ‘‘কেএসএফডিসির লক্ষ্য হল, সরকারি প্রেক্ষাগৃহগুলোকে শিশু এবং মহিলাদের জন্য উপযোগী করে তোলা। সেই লক্ষ্যেই ক্রাইং রুমের সূচনা হল তিরুঅনন্তপুরমে। আগামী দিনে আরও অনেক প্রেক্ষাগৃহে এমন সুবিধা চালু হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crying Room
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE