Advertisement
০৫ মার্চ ২০২৪
Madras High Court

বিধবাদেরও ঢুকতে দিতে হবে, তামিলনাড়ুর মন্দির কর্তৃপক্ষকে কড়া নির্দেশ মাদ্রাজ হাই কোর্টের

মামলার আবেদনকারী বিধবা মহিলাকে মন্দিরে ঢুকতে দেওয়ার নির্দেশ দিয়ে মাদ্রাজ হাই কোর্ট তার পর্যবেক্ষণে জানায়, এক জন নারীর পরিচিতি বৈবাহিক সম্পর্কের উপরে নির্ভর করে না।

Madras High court takes serious note as widow denied entry in Tamil Nadu temple

মাদ্রাজ হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চেন্নাই শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৮:৫৫
Share: Save:

একটি মামলার শুনানিতে বিধবা নারীদের মন্দিরে ঢুকতে দিতে হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিল মাদ্রাজ হাই কোর্ট। তামিলনাড়ুর ইরোড জেলার নাম্বিয়ুর তালুকের পেরিয়াকারুপরায়ণ মন্দিরে এত কাল পর্যন্ত বিধবাদের প্রবেশাধিকার ছিল না। মন্দিরে ঢুকে পুজোয় অংশগ্রহণের অনুমতি পেতে সম্প্রতি আদালতে দ্বারস্থ হয়েছিলেন জনৈক বিধবা থাঙ্গমণি। গত শুক্রবার সেই মামলার শুনানিতেই হাই কোর্ট জানিয়েছে, অবিলম্বে মন্দিরে ঢুকতে দিতে হবে ওই বিধবাকে।

শুক্রবার এই মামলার শুনানিতে মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি এন আনন্দ ভেঙ্কটেশের পর্যবেক্ষণ, সভ্য সমাজে এই ধরনের নিয়ম কুসংস্কার ছাড়া আর কিছুই নয়। এই প্রসঙ্গে বিচারপতি বলেন, “দেশের প্রণম্য ব্যক্তিরা অন্ধবিশ্বাসকে ভাঙার জন্য লড়াই করেছেন। তার পরেও এগুলি চলতে থাকলে তা দুর্ভাগ্যজনক।” এই মামলায় আদালত তার পর্যবেক্ষণে এ-ও জানায় যে, এক জন নারীর নিজস্ব পরিচিতি রয়েছে। সেই পরিচিতি তাঁর বৈবাহিক সম্পর্কের উপরে নির্ভর করে না। ওই বিধবা মহিলা এবং তাঁর পুত্রকে পুলিশি পাহারায় মন্দিরে পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

জানা গিয়েছে, ওই বিধবা মহিলার স্বামী মন্দিরটির পুরোহিত ছিলেন। মন্দিরের দীর্ঘকালের নিয়ম অনুযায়ী, তার পর আর সেখানে ঢুকতে পারেননি আবেদনকারী। আগামী বুধ এবং বৃহস্পতিবার মন্দিরে বিশেষ পুজো অনুষ্ঠিত হওয়ার কথা। সেই পুজোতেই অংশ নিতে চান ওই বিধবা। আদালতে তিনি জানান, মন্দিরে ঢুকতে চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছেও আর্জি জানিয়েছিলেন তিনি। কিন্তু মন্দির কর্তৃপক্ষ তাঁকে জানান, তিনি মন্দিরে ঢুকলে সেখানকার পবিত্রতা নষ্ট হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE