Advertisement
০২ মে ২০২৪
Eknath Shinde

বিজেপির সঙ্গে দূরত্ব বাড়ছে? কাশ্মীরে শিন্ডেসেনার বৈঠকে হিন্দি বলয়ে ভোটে লড়ার বার্তা

শিন্ডেসেনার হিন্দি বলয়ে সাংগঠনিক শক্তি বাড়ানোর ঘোষণা তাদের সহযোগী বিজেপিকে অসুবিধায় ফেলতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

Maharashtra CM Eknath Shinde in Jammu and Kashmir to hold national meeting with the state in-charges of Shiv Sena

কাশ্মীরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে (বাঁ দিকে)। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ২০:৪৭
Share: Save:

উদ্ধব ঠাকরেকে সরিয়ে বিজেপির সাহায্যে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রিত্ব দখল করেছেন এক বছর আগে। নির্বাচন কমিশনের নির্দেশে প্রয়াত বালাসাহেব ঠাকরের পুত্রকে সরিয়ে তাঁর হাতে গড়া দল শিবসেনার দখলও পেয়ে গিয়েছেন ইতিমধ্যেই। এ বার সেই দলকে উত্তর ভারতে সম্প্রসারিত করতে সক্রিয় হলেন একনাথ শিন্ডে।

সোমবার জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগরে শিবসেনার জাতীয় কর্মসমিতির বৈঠক করেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডে। লালচকে অনুষ্ঠিত এই কর্মসূচিতে ছিলেন শিবসেনার ১৫টি রাজ্যের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষকেরা। এই কর্মসূচিকে ‘ঐতিহাসিক’ বলেছেন শিন্ডে। তাঁর ছেলে তথা শিবসেনার সাংসদ শ্রীকান্ড বলেন, ‘‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে এ বার উত্তর ভারতের বিভিন্ন রাজ্যেও দলকে সম্প্রসারিত করব এবং আমরা ওই রাজ্যগুলিতে নির্বাচনে লড়াই করব।’’

শিন্ডেসেনার এই ঘোষণা তাদের সহযোগী বিজেপিকে অসুবিধায় ফেলতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। তাঁদের মতে, শিন্ডেসেনা আলাদা ভাবে ভোটে লড়লে বিরোধীরা সুবিধা পেতে পারে। প্রসঙ্গত, সম্প্রতি শিন্ডে শিবিরের সাংসদ গজানন কীর্তিকর তাঁদের সঙ্গে বিজেপির টানাপড়েনের কথা জানিয়েছিলেন। বিজেপির কারণে তাঁদের সাংসদ-বিধায়কেরা কাজ করতে গিয়ে সমস্যায় পড়ছেন বলে ইতিমধ্যেই শিন্ডেসেনার অন্দরে অভিযোগ উঠেছে বলেও ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eknath Shinde Shiv Sena Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE