Advertisement
০২ মে ২০২৪
Rabies

কুকুরের কামড়ের পর টিকা নিয়েও জলাতঙ্কে আক্রান্ত তরুণী! তিন দিন পরে মৃত্যু

পরিস্থিতি বেগতিক দেখে তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করানো হয় সৃষ্টিকে। সেখানে তাঁর নানা রকম পরীক্ষা করেন চিকিৎসকেরা। অবস্থা সঙ্কটজনক হওয়ায় সৃষ্টিকে ভেন্টিলেশনে রাখা হয়।

জলাতঙ্কের টিকা নেওয়ার তিন দিন পরে মৃত্যু তরুণীর। ছবি: সংগৃহীত।

জলাতঙ্কের টিকা নেওয়ার তিন দিন পরে মৃত্যু তরুণীর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৭:৪০
Share: Save:

জলাতঙ্কের সব টিকা নেওয়ার পরেও মৃত্যু হল এক তরুণীর। মহারাষ্ট্রের কোলাপুরের ঘটনা।

জানা গিয়েছে, তরুণীর নাম সৃষ্টি শিন্ডে। গত ৩ ফেব্রুয়ারি বাড়ি থেকে বেরিয়ে একটি কাজে যাচ্ছিলেন। রাস্তা দিয়ে হাঁটার সময় তাঁর ফোন আসে। রাস্তার পাশে দাঁড়িয়ে ফোনে কথা বলছিলেন সৃষ্টি। আচমকাই একটি পথকুকুর এসে তাঁর পায়ে কামড় বসিয়ে দেয়।

সে দিন প্রাথমিক চিকিৎসা করান সৃষ্টি। তার পর জলাতঙ্কের চিকিৎসাও করান। সৃষ্টির পরিবার সূত্রে দাবি করা হয়েছে, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, জলাতঙ্কের মোট পাঁচটি টিকা নিয়েছিলেন। সেই কোর্স শেষ হওয়ার পর তাঁর জ্বর আসে। শুধু তাই-ই নয়, সৃষ্টির পরিবারের আরও দাবি, দু’পায়ের শক্তিও হারিয়ে ফেলেছিলেন তিনি।

পরিস্থিতি বেগতিক দেখে তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করানো হয় সৃষ্টিকে। সেখানে তাঁর নানা রকম পরীক্ষা করেন চিকিৎসকেরা। অবস্থা সঙ্কটজনক হওয়ায় সৃষ্টিকে ভেন্টিলেশনে রাখা হয়। হাসপাতাল সূত্রে দাবি করা হয়েছে, পরীক্ষার যে রিপোর্ট পাওয়া গিয়েছে, তাতে দেখা যায়, জলাতঙ্কে আক্রান্ত সৃষ্টি। সেখান থেকে তাঁকে সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু চিকিৎসা চলাকালীন তাঁর মৃত্যু হয়। পরিবার সূত্রে খবর, জলাতঙ্কের টিকার কোর্স শেষ হওয়ার তিন দিন পরেই মৃত্যু হয় সৃষ্টির। আর এই ঘটনাই প্রশ্ন তুলে দিয়েছে, টিকা দেওয়ার পরেও কী ভাবে জলাতঙ্কে আক্রান্ত হলেন তরুণী? তা হলে কি যে টিকা দেওয়া হয়েছিল সেগুলি ভুয়ো ছিল, না কি টিকা ঠিক মতো কাজ করেনি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rabies Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE