Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Maldives

এই প্রথম ভারতে তৈরি টিকা গেল বিদেশে, কাল থেকে প্রয়োগ শুরু মলদ্বীপে

মলদ্বীপে পাঠানোর আগে ভারতে তৈরি কোভিড টিকা ‘কোভিশিল্ড’।

মলদ্বীপে পাঠানোর আগে ভারতে তৈরি কোভিড টিকা ‘কোভিশিল্ড’। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ১৮:১৭
Share: Save:

করোনা যুদ্ধে ফের ‘গুড সামারিটান’-এর বার্তা ভারতের। কাল বুধবার থেকে ভারতে তৈরি করোনার টিকা সাধারণ মানুষকে দেওয়া শুরু হচ্ছে প্রতিবেশী দেশ মলদ্বীপে। মলদ্বীপই প্রথম দেশ, যারা ভারতে তৈরি টিকা দিচ্ছে। আজ মঙ্গলবার এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে মালে বিমানবন্দরে পৌঁছেছে ‘কোভিশিল্ড’ টিকা।

অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার মিলিত গবেষণায় তৈরি হয়েছে করোনাভাইরাসের টিকা ‘কোভিশিল্ড’। সেই টিকা ভারতে উৎপাদন করছে পুণের সিরাম ইনস্টিটিউট। ইতিমধ্যেই কোভিশিল্ডকে জরুরি ভিত্তিতে সাধারণ মানুষের উপর প্রয়োগের ছাড়পত্র দিয়েছে ভারত। টিকাদানের কর্মসূচিও চলছে দেশে।

এই টিকার অনুমোদন দিয়েছে মলদ্বীপ সরকারও। সেখানেও চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী-সহ প্রথম শ্রেণির কোভিড যোদ্ধাদের আগে টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সেই মতো ভারতের কাছ থেকে এই টিকা নিচ্ছে মলদ্বীপ। টিকাদান কর্মীদের প্রশিক্ষণ থেকে শুরু করে সংরক্ষণ ও অন্যান্য যাবতীয় পরিকাঠামো প্রস্তুত। মঙ্গলবার দুপুরে টিকাও পৌঁছে গিয়েছে দেশে। তার পর মালে বিমানবন্দর থেকে টিকাকেন্দ্রগুলিতে পৌঁছে দেওয়ার কাজও প্রায় সারা। এখন শুধু রাত পোহানোর অপেক্ষা। নির্দিষ্ট সংখ্যা না জানানো হলেও সাউথ ব্লকের একটি সূত্র জানিয়েছে, যে সংখ্যক টিকা পাঠানো হয়েছে, তাতে মলদ্বীপের প্রথম সারির যোদ্ধাদের সবাই টিকা পাবেন।

ভারতের প্রতিবেশী ছোট্ট দ্বীপরাষ্ট্র মলদ্বীপের জনসংখ্যা সাড়ে চার লক্ষের মতো। করোনা অতিমারির সময়ও খাবার, ওষুধ-সহ নানা সামগ্রী সে দেশে পাঠিয়ে সাহায্য করেছে ভারত। এ ছাড়া কোভিড যোদ্ধাদের প্রশিক্ষণ দেওয়া, পিপিই-কিট সহ যাবতীয় করোনা যুদ্ধের সামগ্রীও পাঠিয়ে মলদ্বীপকে সাহায্য করেছে নয়াদিল্লি। আর্থিক সাহায্য করেছে ২৫ কোটি আমেরিকান ডলার। এ বার টিকার ক্ষেত্রেও বিরাট সাহায্যের হাত বাড়িয়ে দিল মোদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maldives COVID-19 Coroanvirus COVID-19 vaccines
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE