Advertisement
১১ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee Sharad Pawar Meeting: দিল্লি পৌঁছে পওয়ারের সঙ্গে বৈঠকে মমতা, রাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী ঘিরে জল্পনা

দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে এনসিপি নেতা শরদ পওয়ার। সূত্র মারফত জানা যাচ্ছে, রাষ্ট্রপতি নির্বাচনের রণকৌশল নিয়ে আলোচনা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৭:০৯
Share: Save:

দিল্লিতে পা রেখেই এনসিপি নেতা শরদ পওয়ারের সঙ্গে বৈঠকে বসলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার পওয়ারের বাড়িতে যান মমতা। রাষ্ট্রপতি নির্বাচনে রণকৌশল নির্ধারণ নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। পাওয়ারকে রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী শিবিরের প্রার্থী করা হতে পারে বলে জল্পনা দানা বেঁধেছে। এই আবহে মমতা-পওয়ার বৈঠক ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

গত বছরের জুন মাসে পওয়ারে সঙ্গে সাক্ষাৎ করেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। সেই সাক্ষাৎ-পর্বের পরই পওয়ারকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা নিয়ে জল্পনা দানা বাঁধে জাতীয় রাজনীতির অলিন্দে। যদিও গুঞ্জন উড়িয়ে এনসিপি নেতা সে সময় বলেছিলেন, ‘‘যখন একটা দলের (বিজেপি) তিনশোরও বেশি সাংসদ রয়েছে, সে ক্ষেত্রে রাষ্ট্রপতি নির্বাচনের ফল কী হবে, তা স্পষ্ট। আমি রাষ্ট্রপতি পদপ্রার্থী হব না।’’ ঘটনাচক্রে, ঠিক এক বছর পর রাষ্ট্রপতি নির্বাচনের মুখে ফের পওয়ারের নাম নিয়ে চর্চা চলছে। এনসিপি নেতাকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করার দাবি নতুন করে উঠছে বিরোধী শিবিরের একাংশের মধ্যে। গত বৃহস্পতিবার কংগ্রেস নেতা মল্লিকার্জুন খড়্গের সঙ্গেও বৈঠক করেন পওয়ার। ওই বৈঠকেও আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কথা হয়েছে বলে সূত্রের খবর।

অন্য দিকে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপি- বিরোধী জোট তৈরিতে ‘সক্রিয়’ হয়েছেন খোদ পওয়ার। তৃণমূল, আম আদমি পার্টি ও রাষ্ট্রীয় জনতা দলের মতো বিজেপি-বিরোধী আঞ্চলিক দলগুলির সঙ্গে আলোচনা সেরেছেন এনসিপি নেতা। দেশের রাজনীতিতে পওয়ারের মতো ‘বলিষ্ঠ’ রাজনৈতিক নেতাকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করতে বিরোধী শিবিরের একাংশে ‘ঐকমত্য’ তৈরি হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক কারবারিরা। বুধবারই দিল্লিতে বিরোধী নেতাদের বৈঠকে ডেকেছেন বাংলার মুখ্যমন্ত্রী। ওই বৈঠকে যোগ দেবে বলে শেষমেশ ‘রাজি’ হয়েছে কংগ্রেস। সূত্রের খবর, মমতার ডাকা বৈঠকে যোগ দেবে না বামেরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Sharad Pawar Presidential Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE